এমডির স্বেচ্ছাচারিতার ফলে কেপিএম ধ্বংসের পথে

আগের সংবাদ

ইঞ্জিনচালিত রিকশা-ভ্যানের বিরুদ্ধে ডিএসসিসির অ্যাকশন

পরের সংবাদ

বিশ্ববিদ্যালয়ে দুর্নীতি হবে, এটা আমি চিন্তাই করতে পারি না

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২০ , ৪:৪৫ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৪, ২০২০ , ৮:১৫ অপরাহ্ণ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের নব নিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম বলেছেন, একটি বিশ্ববিদ্যালয়ের মূল কাজ জ্ঞানের সৃজন এবং বিতরণ করা। সেটা ফ্যাসিলেটেট করতে আমার সাধ্যমতো চেষ্টা করব। এক্ষেত্রে মূল নিয়ামক ভূমিকা পালন করবেন শিক্ষকগণ। যুগের সঙ্গে এ বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে চাই। চতুর্থ শিল্পবিপ্লবের পথে আমরাও পুরোপুরি শামিল হতে চাই। এ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে যা আছে, যা উন্নয়ন হয়েছে সেখান থেকেই আমি সামনের দিকে এগিয়ে নিতে চাই। রবিবার (৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণকালে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় এসব কথা বলেন তিনি।

দুর্নীতি সম্পর্কে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে দুর্নীতি হবে এটা আমি চিন্তাই করতে পারি না। এই বিশ্ববিদ্যালয় দুর্নীতির কোন পর্যায়ে আছে আমি জানি না। আমি ব্যক্তিগতভাবে ঐ প্রত্যয়টার সাতেও নেই পাঁচেও নেই। বরং সেখানে সবাইকে নিয়ে আমার সাধ্যনুযায়ী যতটুকু বাঁধা দেয়া সম্ভব সেটা করব। আমি আমার অভিজ্ঞতা থেকে এ ফাঁদগুলো বন্ধ করার চেষ্টা করব। যদি তা থেকে থাকে।

বিশ্ববিদ্যালয়কে নিয়ে ভাবনা কি সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টি মাথায় নিয়ে অনেকেই আসেন, আমি সেটা নিয়ে আসেনি। একটি প্রতিষ্ঠানের নিজস্ব ভিত্তি থাকে এবং দিনে দিনে তা বৃদ্ধি পায়। হঠাৎ করে এসে সেটা নড়বড়ে করে দেয়া ভালো কাজ নয়। এই প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য শিক্ষা কিংবা গবেষণা। এই প্রবহমানতাকে আমি সম্মান করতে চাই। এই প্রবহমানতাকে যদি শক্তিশালী করার, অভাব পূরণ করার থাকে সেগুলো পূরণ করে ঐ স্রোতের শক্তি বৃদ্ধি ঘটাতে চাই। এখানকার স্টেকহোল্ডার তথা শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীগণ যদি যথাযথ দায়-দায়িত্ব পালনে সচেষ্ট হোন তাহলে আমরা আমাদের ভিশন-মিশনে আগাতে সক্ষম হবো ।

সাংবাদিকতার স্বাধীনতার ব্যাপারে তিনি বলেন, সাংবাদিকদের তাদের কাজের সুবিধার্থে পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করতে হবে। তথ্য সংগ্রহ এবং রিপোর্টের ক্ষেত্রে তাদের কোনরূপ বাঁধা প্রদান করা যাবে না।

এর আগে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানিয়ে ‘মৃতুঞ্জয়ী মুজিবে’ পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় সেখানে জাতির পিতার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত অনুষ্ঠিত হয়। এসময় সেখানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শাহিনুর রহমান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ উপস্থিত ছিলেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে উপাচার্যের কার্যালয়ে উপ-উপাচার্য অধ্যাপক শাহিনুর রহমান নব নিযুক্ত উপাচার্যকে ফুল দিয়ে বরণ করে নেন। পরে একে একে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদ, শিক্ষক সমিতি, শাপলা ফোরাম, কর্মকর্তা সমিতি, অফিসার্স এসোসিয়েশন, সহায়ক কর্মচারী সমিতি, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ উপাচার্যকে ফুল দিয়ে অভিনন্দন জানান। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের দুই সাংবাদিক সংগঠন ইবি প্রেসক্লাব ও ইবি সাংবাদিক সমিতির নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করেন।

উল্লেখ্য, মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ড. শেখ আব্দুস সালামকে ইবি উপাচার্য হিসেবে নিয়োগ দেন। নিয়োগ আদেশের পর বুধবার (৩০ সেপ্টেম্বর) তিনি বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের ১৩তম উপাচার্য।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়