×

খেলা

ব্যাট-বলে মিরপুর মাতাল টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২০, ১০:৩৭ পিএম

ব্যাট-বলে মিরপুর মাতাল টাইগাররা

মাহমুদউল্লাহকে সাজঘরে ফিরিয়ে রায়ান কুক একাদশের সফল বোলার তাসকিন আহমেদ সতীর্থের সঙ্গে আনন্দ ভাগাভাগি করেন

টাইগাররা সর্বশেষ ব্যাট হাতে মাঠে নেমেছিল ১৬ মার্চ। দুইশ দিনের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে শুক্রবার ব্যাট-বলে মিরপুর মাতিয়েছেন রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। ঢাকা প্রিমিয়ার লিগের খেলা মাত্র এক রাউন্ড শেষ হওয়ার পর করোনার ভয়াল থাবায় জনজীবনের ন্যায় স্থবির দেশের হোম অব ক্রিকেটও। গত জুলাই থেকে খেলোয়াড়দের ব্যক্তিগত অনুশীলন শুরু হলেও, ক্রিকেট ম্যাচ বলতে কিছু খেলেননি তারা। শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি নিলেও লঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয়ের কঠিন শর্তে ভেস্তে গেছে টাইগারদের টেস্ট সিরিজ। লঙ্কা সফর স্থগিত হলেও টাইগারদের প্রস্তুতিতে ভাটা পড়েনি। শুক্রবার প্রথম দুই দিনের প্রস্তুতি ম্যাচে মিরপুরের মাঠে নামবে টাইগাররা। হেড কোচ রাসেল ডোমিঙ্গো নিজেই ক্যাম্পে ডাক পাওয়া খেলোয়াড়দের দুই দলে ভাগ করে দিয়েছেন। পেস বোলিং কোচ ওটিস গিবসন এবং ফিল্ডিং কোচ রায়ান কুকের নামে নামকরণ করা হয়েছে দুই দলের। গিবসন একাদশের অধিনায়কত্ব করেন নাজমুল হোসেন শান্ত এবং রায়ান কুকের একাদশে নেতৃত্বে ছিলেন টেস্ট অধিনায়ক মুমিনুল হক।

শুক্রবার বড় স্কোর গড়তে পারেনি ওটিস গিবসন একাদশ। নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে গড়া দলটি ৬৩.৪ ওভারে অলআউট হয়েছে ২৩০ রানে। লাঞ্চের আগে ৬৪ রান করেছিলেন ওপেনার সাইফ হাসান। শেষ পর্যন্ত তার ইনিংসটিই সর্বোচ্চ। এ সেশনে সবচেয়ে ৫১ রান এসেছে মিডল অর্ডারে খেলতে নামা সৌম্য সরকারের ব্যাট থেকে। সৌম্য ৭৪ বলে ঐ ইনিংসটি সাজান। এছাড়া অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদের সংগ্রহ ৩৪। অন্যদের মধ্যে মোসাদ্দেক হোসেন সৈকত করেছেন ১৩। এর আগে ওপেনার ইমরুল কায়েস আর মিডল অর্ডার লিটন দাস সমান ৭ রান করে সাজঘরে ফেরেন। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ব্যাট থেকে এসেছে ৪২ রান।

রান খরচা এবং উইকেটের দিক থেকে রায়ান কুক একাদশের সবচেয়ে সফল বোলার হলেন পেসার তাসকিন আহমেদ। তবে তার সঙ্গে ৩ উইকেট শিকার করেছেন তাইজুল ইসলামও। পেসার তাসকিন আহমেদ ১৭ ওভারে ৪৫ রান দিয়ে সংগ্রহ করেন ৩ উইকেট। আর বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ১৭ ওভারে ৭০ রানের বিনিময়ে ৩ উইকেট দখল করেন। এছাড়া মূলত উইকেটকিপার হলেও অনিয়মিত অফস্পিন বোলিং করে মাত্র ৫ রানে ২ উইকেট শিকার করেছেন মিঠুন। শুক্রবার রায়ান কুক একাদশ ব্যাট করতে নামবে। এরপর আগামী ৫-৬ অক্টোবর দ্বিতীয় এবং ১৩ থেকে ১৫ অক্টোবর তৃতীয় প্রস্তুতি ম্যাচ খেলবেন তারা। প্রস্তুতির অংশ হলেও, দীর্ঘদিন পর ক্রিকেট ম্যাচের আবহে খেলতে নামেন ক্রিকেটাররা। যা ক্রিকেটার থেকে শুরু করে সবার মধ্যেই এনে দিয়েছে বাড়তি দ্যোতনা।

প্রথম দুইদিনের প্রস্তুতি ম্যাচে খেলেননি ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ও পেসার শফিউল ইসলাম। এছাড়া দ্বিতীয় পরীক্ষায় করোনা নেগেটিভ এলেও, পর্যবেক্ষণে রাখায় এ ম্যাচে জায়গা হয়নি আরেক পেসার আবু জায়েদ রাহীরও। তৃতীয় প্রস্তুতি ম্যাচে মাঠে নামতে পারেন তিনি। রায়ান কুক একাদশ : ইয়াসির আলী রাব্বি, সাদমান ইসলাম অনিক, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, নুরুল হাসান সোহান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, খালেদ আহমেদ ও আল আমিন হোসেন।

ওটিস গিবসন একাদশ : সাইফ হাসান, ইমরুল কায়েস, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, নাঈম হাসান, হাসান মাহমুদ, এবাদত হোসেন, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App