×

খেলা

দুইয়ে তিন ফাতির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২০, ০৯:৫৪ পিএম

দুইয়ে তিন ফাতির

স্পেন ও বার্সেলোনার নতুন তারকা আনসু ফাতি

প্রতিটি নতুন যুগেই আগমন ঘটে একজন বা একাধিক নতুন ফুটবলারের। সেই ফুটবলাররা সমর্থকদের চোখ ধাঁধিয়ে দেন তাদের ফুটবলীয় কারিশমা দেখিয়ে। যেমন ২০০০ সালের পর ফুটবল অঙ্গনে আবির্ভাব ঘটে আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি ও পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর। এখন পর্যন্ত তারা ফুটবল বিশ্বকে শাসন করে যাচ্ছেন। এই দুজন সুপারস্টার খেলার মধ্যেই নতুন করে ফুটবল বিশ্ব মাতাতে এসেছেন স্পেন ও বার্সেলোনার নতুন তারকা আনসু ফাতি। গত মৌসুমে বার্সেলোনার মূল দলে খেলার সুযোগ পান তিনি। তবে সে সময় বার্সার মূল দলের স্থায়ী সদস্য ছিলেন না তিনি। মাঝে মাঝে ডাক পেয়ে মূল দলে খেলতেন। এই ২০২০-২১ মৌসুমে বার্সার মূল দল তাকে স্থায়ী সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করেছে। আর এই নতুন মৌসুমে বার্সার জার্সিতে ২টি ম্যাচ খেলেছেন তিনি। ২ ম্যাচ খেলে ৩টি গোল করেছেন তিনি।

নতুন মৌসুমে লা লিগায় তিনি প্রথম ম্যাচ খেলতে নামেন ভিয়ারিয়ালের বিপক্ষে। এই ম্যাচটিতে ভিয়ারিয়ালকে বার্সা হারায় ৪-০ গোলের ব্যবধানে। এই ৪টি গোলের মধ্যে একাই দুটি করেন ফাতি। এরপর শুক্রবার বার্সা মুখোমুখি হয় সেল্টাভিগোর। এই ম্যাচটি বার্সা জেতে ৩-০ গোলের ব্যবধানে। ম্যাচটিতে ১১ মিনিটের সময় বল গেলে একার প্রচেষ্টায় অসাধারণভাবে ডান পা দিয়ে তিনি গোল করেন। আর এর ফলে ২ ম্যাচ খেলে ৩টি গোল করে ফেলেন তিনি। গত মৌসুমে বার্সার হয়ে লা লিগায় মোট ২৪টি ম্যাচ খেলেন ফাতি। এই ২৪টি ম্যাচ খেলে তিনি ৭টি গোল করেছিলেন। আর এই মৌসুমে ৩টি গোল করায় লা লিগায় এখন তার গোল সংখ্যা ১০টি। এখন ৩১ অক্টোবরের আগে লা লিগায় আর ২টি গোল করতে পারলে লা লিগার অনেক পুরাতন একটি রেকর্ড ভেঙে ফেলতে পারবেন ফাতি। সেই রেকর্ডটি হলো লা লিগায় ১৮ বছর হওয়ার আগে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড। আসছে ৩১ অক্টোবর পর্যন্ত বার্সা লা লিগায় আরো ৩টি ম্যাচ খেলবে। এই ৩টি ম্যাচ থেকে ২টি গোল করলেই ১৮ বছর হওয়ার আগে লা লিগায় সবচেয়ে বেশি গোল করার রেকর্ড করে ফেলতে পারবেন ফাতি।

বর্তমানে এই রেকর্ডটির মালিক হলেন পাবলো পোমবো কুইনতানা। তিনি ১৯৩৪ সালে ১৮ বছর বয়স হওয়ার আগে লা লিগায় ১১টি গোল করেছিলেন। সেই সময় তিনি খেলতেন রেসিং সানতানদারের হয়ে। বর্তমানে এই ক্লাবটি স্পেনের দ্বিতীয় সারির ফুটবল লিগ সেগুন্দা ডিভিশনে খেলে থাকে। এদিকে গত মৌসুমে বার্সার হয়ে এবং এ বছর স্পেনের হয়ে খেলতে নেমে ইতোমধ্যেই বেশ কয়েকটি রেকর্ড গড়ে ফেলেছেন ফাতি। এর মধ্যে উল্লেখযোগ্য হলো স্পেনের হয়ে সবচেয়ে কম বয়সে, লা লিগায়ও সবচেয়ে কম বয়সে এবং চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App