×

জাতীয়

গ্লোবের টিকার বাজিমাত!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২০, ০৯:১৬ এএম

গ্লোবের টিকার বাজিমাত!

গ্লোব বায়োটেকের তৈরি ‘ব্যানকোভিড’

করোনা রোধে সক্ষম ‘ব্যানকোভিড’ মার্কিন মেডিকেল জার্নাল বায়োআর্কাইভের স্বীকৃতি

বাংলাদেশের ওষুধ কোম্পানি গ্লোব বায়োটেকের তৈরি ‘ব্যানকোভিড’ নামের টিকা (ডি৬১৪জি ভ্যারিয়েনটস এমআরএনএ-ভিত্তিক) করোনা ভাইরাস প্রতিরোধে সক্ষম বলে রায় দিয়েছে শীর্ষস্থানীয় মার্কিন মেডিকেল জার্নাল বায়োআর্কাইভ। গত বুধবার বায়োআর্কাইভের জার্নালে সম্পূর্ণ দেশীয় মেধায় উদ্ভাবিত এই ভ্যাকসিনটির প্রি-ক্লিনিক্যাল পর্বে কার্যকর ফল পাওয়ার বিষয়টি নিশ্চিত করে এর পরবর্তী ধাপের পরীক্ষা-নিরীক্ষার জন্য সবুজ সংকেত দেয়া হয়।

বৃহস্পতিবার (২ অক্টোবর) গ্লোব বায়োটেক লিমিটেডের গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান ড. আসিফ মাহমুদও খবরটি নিশ্চিত করেন। গ্লোব বায়োটেকের ফেসবুক পেজেও বায়োআর্কাইভের অনন্য এ স্বীকৃতির খবরটি পোস্ট করা হয়। বিশে^র শীর্ষস্থানীয় মেডিকেল জার্নালের এ স্বীকৃতির মাধ্যমে করোনা দমনের পথে গুরুত্বপূর্ণ একটি মাইলফলক অতিক্রম করল গ্লোব বায়োটেক।

এদিকে আগামী রবিবার বেলা ১১টায় গ্লোব উদ্ভাবিত করোনা টিকার প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন করা ও আগামী ক্লিনিক্যাল ট্রায়ালের প্রস্তুতি বিষয়ে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়েছে। রাজধানীর তেজগাঁওয়ে গ্লোব ফার্মাসিউটিক্যালসের করপোরেট অফিসে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

দেশীয় একমাত্র প্রতিষ্ঠান হিসেবে গত জুলাই মাসের শুরুতেই প্রথমবারের মতো করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের ঘোষণা দেয় গ্লোব বায়োটেক লিমিটেড। নিয়ম অনুযায়ী প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল পর্বে দুই ধাপে প্রাণীদেহে এই ভ্যাকসিনের সফল ট্রায়াল সম্প্রতি শেষ হয়েছে। প্রি-ক্লিনিক্যাল পর্বে তারা খরগোশ এবং ইঁদুরের ওপর পরীক্ষা চালায়। এতে আশাপ্রদ সাফল্যের পর এবার ক্লিনিক্যাল ট্রায়াল পর্বে হিউম্যান ট্রায়ালের জন্য বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) কাছে আনুষ্ঠানিক আবেদন করা হবে বলেও প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়। অনুমতি মিলে গেলে মানবদেহে ভ্যাকসিনের ডোজ কার্যকর এবং নিরাপদ কিনা তা জানতে এ সপ্তাহের মধ্যেই তিন পর্বের হিউম্যান ট্রায়ালের প্রথম পর্ব শুরু করবে গ্লোব বায়োটেক।

প্রথম পর্বে স্বল্পসংখ্যক স্বেচ্ছাসেবী মানবদেহে ভ্যাকসিন প্রয়োগ করা হবে। দ্বিতীয় পর্বে আরো বেশি মানুষের দেহে টিকার প্রয়োগ করা হবে। তৃতীয় পর্বে হাজার হাজার মানুষের শরীরে প্রয়োগ করা হবে গ্লোবের ব্যানকোভিড। প্রতি পর্বের ট্রায়াল শেষ হতে ২৮ দিনের মতো সময় লেগে যাবে। আগামী ডিসেম্বর মাসের মধ্যেই এসব ট্রায়াল শেষ করা হবে বলে এর আগে জানিয়েছিলেন গ্লোব বায়োটেকের ব্যবস্থাপক ডা. মোহাম্মদ মহিউদ্দিন।

আগামী বছর জানুয়ারি মাসে দেশের তৈরি করোনা টিকা ‘ব্যানকোভিড’ বাজারে আনা সম্ভব হবে বলে আশাবাদ প্রকাশ করেন এর কর্মকর্তারা। উল্লেখ্য, বিশে^ অভাবনীয় ত্রাস সৃষ্টিকারী করোনা মহামারির বিস্তার ঠেকাতে টিকা উদ্ভাবনের যুদ্ধে নেমেছে যুক্তরাষ্ট্রের মডার্না ও ফাইজার, ব্রিটেনের অক্সফোর্ড, চীনের সিনোভ্যাক বায়োটেক এবং ভারতের বায়োটেক ইন্ডিয়ার মতো প্রায় দুইশ ওষুধ কোম্পানি। তাদের মধ্যে তৃতীয় পর্বের ট্রায়ালের মধ্যে রয়েছে প্রায় ১ ডজন ভ্যাকসিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App