×

খেলা

একসঙ্গে মাঠ মাতাবেন মেসি-রোনালদো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২০, ১০:০১ পিএম

একসঙ্গে মাঠ মাতাবেন মেসি-রোনালদো

২০২০-২১ মৌসুমের চ্যাম্পিয়ন্স রোনালদোর জুভেন্টাসের বিপক্ষে খেলবে মেসির বার্সা

২০১৮ সালে পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে চলে যান। তিনি রিয়াল ছাড়ার কারণে ফুটবল সমর্থকরা একটি জিনিস ভীষণভাবে মিস করছিল। আর সেটি হলো মেসির সঙ্গে রোনালদোর দ্বৈরথ। তবে মেসি রোনালদোকে আবার একই সঙ্গে একই ম্যাচে দেখতে যাচ্ছে সমর্থকরা। ২০২০-২১ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বে ‘জি’ গ্রুপে রোনালদোর জুভেন্টাসের বিপক্ষে খেলবে বার্সা। বৃহস্পতিবার জেনেভায় অনুষ্ঠিত হয় চ্যাম্পিয়ন্স লিগের ড্র।

বার্সেলোনা ও জুভেন্টাস একই গ্রুপে পড়ার কারণে চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন্স লিগে একে অপরের মুখোমুখি হতে যাচ্ছেন বর্তমান সময়ের সেরা দুই ফুটবলার মেসি ও রোনালদো। এই দুজন চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিলেন ২০০৭-০৮ মৌসুমের সেমিফাইনালে। সেবার ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলেছিলেন রোনালদো। এর পরের মৌসুমের ফাইনালে একে অপরের মুখোমুখি হয়েছিলেন তারা। এরপর তৃতীয়বার তারা মুখোমুখি হন ২০১০-১১ মৌসুমের সেমিফাইনালে। সেবার রোনালদো খেলেছিলেন রিয়াল মাদ্রিদের হয়ে। মেসি ও রোনালদো চ্যাম্পিয়ন্স লিগে এর আগে ৩ বার খেললেও গ্রুপপর্বে তারা একে অপরের মুখোমুখি হননি। ফলে এবারই প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বে খেলবেন তারা।

এবারের মৌসুমে গ্রুপ ‘এ’ তে খেলবে অ্যাতলেটিকো মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, লোকোমোটিভ মস্কো ও রেড বুল। গ্রুপ ‘বি’ তে খেলবে ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ, মংচেংলাবাচ ও শাখতার দোনেস্ক। গ্রুপ ‘সি’ তে খেলবে ম্যানচেস্টার সিটি, অলিম্পিয়াকোস, মার্সেই ও পোর্তো। গ্রুপ ‘ডি’ তে খেলবে আয়াক্স, আটালান্টা, লিভারপুল ও মিডটিল্যান্ড। গ্রুপ ‘ই’ তে খেলবে চেলসি, রেঁনে, সেভিয়া ও ক্রাসনোডার। গ্রুপ ‘এফ’ এ খেলবে বরুশিয়া ডর্টমুন্ড, ক্লাব ব্রাগ, লাজিও ও জেনিত। গ্রুপ ‘জি’ তে খেলবে বার্সেলোনা, ডায়নামো, ফেরেনভারোস ও জুভেন্টাস। সর্বশেষ গ্রুপ অর্থাৎ গ্রুপ ‘এইচ’-এ খেলবে ইস্তাম্বুল বাসাকেসির, ম্যানচেস্টার ইউনাইটেড, পিএসজি ও আর বি লাইপজিগ।

গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল হওয়ার কথা ছিল তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে। কিন্তু করোনা ভাইরাসের কারণে শেষ পর্যন্ত কোয়ার্টার ফাইনাল থেকে শুরু করে ফাইনাল পর্যন্ত সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হয় পর্তুগালের লিসবন শহরে। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালের ম্যাচগুলো হয় এক লেগে। তবে ইস্তাম্বুল যেহেতু গত মৌসুমের ফাইনাল ম্যাচ আয়োজন করতে পারেনি। তাই এই মৌসুমেও তাদের ফাইনাল ম্যাচ আয়োজন করার দায়িত্ব দেয়া হয়েছে। আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ২৯ মে ইস্তাম্বুলে হবে ফাইনাল। আর করোনা থাক বা না থাক শুরু থেকে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগ হবে আগের নিয়মে। অর্থাৎ দুই লেগে হবে সেমিফাইনাল পর্যন্ত সবগুলো ম্যাচ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App