ইনস্টাগ্রাম মাতাচ্ছেন নেইমার বান্ধবী নাটালিয়া

আগের সংবাদ

বাংলাদেশের সঙ্গেই খুলছে ভারতের সিনেমা হল

পরের সংবাদ

আইপিএল মাতাবে দুই টাইগ্রেস

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১, ২০২০ , ১০:১১ অপরাহ্ণ

পুরুষ আইপিএল শেষ হওয়ার আগেই মাঠে গড়াবে উইমেন্স আইপিএল। গত আগস্টেই বিসিসিআই জানিয়েছিল, তিন দলের অংশগ্রহণে চার ম্যাচের এই টুর্নামেন্টটি হবে মূল আইপিএলের প্লে-অফ রাউন্ডের সময়। সেই মোতাবেক আগামী ৪ নভেম্বর থেকে ৯ নভেম্বরের মধ্যে আরব আমিরাতেই হবে নারী আইপিএলের তৃতীয় আসর।

নারী আইপিএল খেলতে চলতি মাসের তৃতীয় সপ্তাহে ভারতীয় ও বিদেশি ক্রিকেটাররা আরব আমিরাতে পৌঁছে যাবেন। তিন দলের সব খেলোয়াড় একই হোটেল বায়ো সিকিউর বাবলের মধ্যে রাখা হবে। পুরুষ ক্রিকেটারদের মধ্যে নারী ক্রিকেটারদেরও আমিরাতে পৌঁছে ছয়দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। যেখানে প্রথম, তৃতীয় ও পঞ্চম দিনে করা হবে করোনা টেস্ট। এই তিন টেস্টের ফলাফল নেগেটিভ এলে সপ্তম দিন থেকে মাঠে নামতে পারবেন ক্রিকেটাররা। এবার উইমেন্স নারী টি-টোয়েন্টিতে খেলার সুযোগ পেয়েছেন দুই টাইগ্রেস জাহানারা আলম ও সালমা খাতুন। ভারতের এই টি-টোয়েন্টি আসরটি আইপিএলের আদলে মাঠে গড়ায় ২০১৮ সাল থেকে। করোনা মহামারির কারণে দুবাইতে বসছে উইমেন্স টি-টোয়েন্টি তৃতীয় আসর অনুষ্ঠিত হবে। দ্বিতীয় আসরে খেলে দারুণ পারফরম্যান্স করে নজর কেড়েছিলেন জাহানারা আলম।

এবারই প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন বাংলাদেশের টি-টোয়েন্টি দলের অধিনায়ক সালমা খাতুন। এ ব্যাপারে ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই বাংলাদেশ ক্রিকেট বোর্ডর সঙ্গে যোগাযোগ করেছে। তবে, বাংলাদেশের এই দুই ক্রিকেটারের দল এখনো নিশ্চিত হয়নি। সালমা খাতুনের পারিশ্রমিকের ব্যাপারটি এখনো জানা না গেলেও জাহানারা আলম ম্যাচপ্রতি আড়াই হাজার ডলার পাবেন। বাংলাদেশ ও শ্রীলঙ্কা থেকে সমান দুজন করে আর ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজ থেকে তিন জন ক্রিকেটার খেলবে বলে জানা গেছে। অক্টোবরের তৃতীয় সপ্তায় আসরে অংশ নেয়া ক্রিকেটাররা দুবাইয়ে পৌঁছাবেন। এরপর কয়েক দফা করোনা টেস্টের পর মাঠের লড়াইয়ে নেমে পড়বেন।

নারী আইপিএলের এবারের আসর নিয়ে এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি বিসিসিআই। টুর্নামেন্টের স্কোয়াড ও ফিকশ্চার খুব শিগগিরই জানানো হবে। তবে জানা গিয়েছে, মূল আসরের খেলায় মাঠে নামার আগে প্রতি দল নির্দিষ্ট সংখ্যক ট্রেনিং সেশনের সুযোগ পাবে। যা কিনা প্রতি দলের জন্য ৪টি করে হতে পারে।

সেপ্টেম্বরে পুরুষ আইপিএলের জন্য ঘোষিত সূচিতে শুধু লিগ রাউন্ডের ৫৬ ম্যাচের দিনক্ষণ জানানো হয়েছে। পরে প্লে-অফ রাউন্ডের সূচি দেয়া হবে বলে জানিয়েছিল বিসিসিআই। তবে আগেই জানা, এবারের আইপিএলের ফাইনাল হবে ১০ নভেম্বর। তাই এর আগেই যে নারী আইপিএল শেষ করা হবে, তা নিয়ে কোনো সন্দেহ নেই। বর্তমানে তিন দলের স্কোয়াড সাজানোর জন্য বিদেশি খেলোয়াড়দের নাম চ‚ড়ান্ত করার কাজে ব্যস্ত বিসিসিআই। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে কারা খেলবেন এই নারী আইপিএলে, তা একপ্রকার ঠিক হয়েই আছে। শুধু বাকি রয়েছে আনুষ্ঠানিক ঘোষণা।

ডিসি