×

জাতীয়

দাবিদারহীন অর্পিত সম্পত্তি খাস খতিয়ানে নেবার সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৭:৩৩ পিএম

দাবিদারহীন ‘খ’ খতিয়ানভুক্ত অবশিষ্ঠ অর্পিত সম্পত্তি জালিয়াতি বা বেদখল হওয়ার হাত থেকে মুক্ত করতে সরকারী খাস খতিয়ানে আনার সুপারিশ করেছে জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বুধবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় সংসদে আয়োজিত কমিটির সপ্তম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে বলে জানিয়েছেন কমিটির সভাপতি মকবুল হোসেন।

বৈঠক শেষে তিনি ভোরের কাগজকে জানান, অর্পিত সম্পত্তি নিয়ে সারা দেশে জালিয়াতী শুরু হয়েছে। ‘খ’ তফসিল ভুক্ত সম্পত্তির যারা দাবিদার ছিলেন ইতিমধ্যে প্রায় সবাই তাদের অধিকার ফিরে পেয়েছেন। বাকিগুলোর দখল নিয়ে প্রভাবশালীরা জালিয়াতী করছে। ইতিমধ্যে ৩০ শতাংশ সম্পত্তি জালিয়াতীর মাধ্যমে বিভিন্ন প্রভাশালীরা ভোগ করছেন। সব ডিসিদের এ বেদখলী সম্পত্তি চিহ্নিত করার নির্দেশ দেবার কথাও বলেছে কমিটি। তিনি জানান, ইতিমধ্যে বহু জমি প্রকৃত দাবিদারদের হাতে হস্তান্তর হয়ে গেছে। এখনো বহু জমি আছে তার কোন দাবিদার নেই।

সেকারণে এসব সম্পত্তি দ্রুত সরকারী খাস খতিয়ানে আনার কথা আমরা বলেছি। যদি পরে কোনো দাবিদার আদালতে মামলা করে তবে তা দ্রুত নিষ্পত্তির মাধ্যমে প্রকৃত দাবিদারের হাতে সরকার হস্তান্তর করতে পারবে বলেও জানান তিনি। তবে জালিয়াতীর হাত থেকে রক্ষা করতে এসব সম্পত্তি দ্রুত সরকারের খাস খতিয়ানভুক্ত করার কথা বলা হয়েছে বলে জানান সভাপতি মকবুল হোসেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App