×

সারাদেশ

করতোয়ার বাঁধ ভেঙে প্লাবিত গোবিন্দগঞ্জ-পলাশবাড়ী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৪:৪৬ পিএম

করতোয়ার বাঁধ ভেঙে প্লাবিত গোবিন্দগঞ্জ-পলাশবাড়ী

ছবি: প্রতিনিধি

ভারী বর্ষণ এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গাইবান্ধার করোতায়া নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে গোবিন্দগঞ্জ ও পলাশবাড়ী উপজেলা বন্যায় প্লাবিত হয়েছে। বুধবার (৩০ সেপ্টেম্বর) সকালে করতোয়া নদীর পানি কাঁটাখালী পয়েন্টে বিপদসীমার ৯২ সেন্টিমিটার ও ঘাঘট নদীর পানি বিপদসীমার এক সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। করতোয়া নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় হুমকির মুখে পড়েছে ঢাকা-দিনাজপুর আঞ্চলিক মহাসড়ক।

গোবিন্দগঞ্জ উপজেলার চাঁদপুর খলসী এলাকায় করতোয়া নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়েছে। গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি বন্যার পানিতে ডুবে যাওয়ায় ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা। নদী তীরবর্তী এলাকার বহু বাড়ি-ঘর পানিতে তলিয়ে যাওয়ায় নিরাপদ আশ্রয়ের সন্ধানে বানভাসী মানুষ অন্যত্র সরে যেতে শুরু করেছে।

উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ৫টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে এবং বন্যার্ত মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হচ্ছে। পানির প্রবল চাপে পলাশবাড়ী উপজেলার টেংরাদহ বাঁধের ৯০ মিটার অংশ বন্যার পানিতে ভেঙে যাওয়ায় উপজেলার বিভিন্ন গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে।

এছাড়া ব্রহ্মপুত্র ও তিস্তা নদীর পানি বৃদ্ধির কারণে সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা ও গাইবান্ধা সদর উপজেলার চরাঞ্চল চতুর্থ দফায় প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে রোপা আমন, আখ, কলা, শাক-সবজিসহ বিভিন্ন ফসলের ক্ষেত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App