‘এক্স রে’ নিয়ে নেটফ্লিক্সে সৃজিতের যাত্রা

আগের সংবাদ

কলকাতা-ঢাকা মৈত্রী পরিষদের কমিটি গঠিত

পরের সংবাদ

ভুতুড়ে বিল: দায়ীদের শাস্তির আওতায় আনার সুপারিশ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৩০, ২০২০ , ৮:১৬ অপরাহ্ণ

অস্বাভাবিক ও অনাকাঙ্খিত অর্থাৎ ভুতুড়ে বিদ্যুৎ বিল কারা করছে, কেন এধরনের বিল করে গ্রাহকদের বিড়ম্বনায় ফেলা হচ্ছে তা জানতে চেয়ে এসব কাজে যারা সসম্পৃক্ত তাদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার কথা বলেছে বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এছাড়া দেশের বিভিন্ন স্থানে যেসব অবৈধ বিদ্যুৎ সংযোগ রয়েছে তা বিচ্ছিন্নকরা এবং লোডসেডিং দূরকরার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে ।

বুধবার (৩০ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ১৪তম বৈঠক কমিটির সভাপতি অধ্যাপক আলী আশরাফ এমপি এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। এসময় কমিটির সদস্য মো. মুজিবুল হক এমপি, গোলাম মোহাম্মদ কাদের এমপি, ফখরুল ইমাম এমপি এবং গোলাম মোহাম্মদ সিরাজ এমপি অংশ নেন।

বৈঠকে বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মেঘা প্রকল্পগুলোর প্রতি গুরুতারোপ করে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার জন্য কমিটি সুপারিশ করে। এছাড়া জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে রক্ষার জন্য প্রয়োজন ব্যতিত গাছ কাটা বন্ধকরা, বেশি করে বৃক্ষ রোপণ এবং ইট ভাটাগুলো যথাযথ নীতিমালা অনুসরণ করে পরিচালিত হচ্ছে কিনা সেদিকে দৃষ্টি রাখার জন্য কমিটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করেছে। এছাড়া, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরে প্রকল্পের কাজের মানোন্নয়ন তদারকির জন্য বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) -কে শক্তিশালী ভূমিকা পালনের জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন হতে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং সম্প্রতি সমাপ্ত একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রীদের দেয়া প্রতিশ্রুতির বিবরণ, প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা, মন্ত্রণালয়ের গ্রহণকরা বিভিন্ন প্রকল্পের বিবরণ উপস্থাপন এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক উল্লেখিত মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে মতামত প্রদানসহ বিশদ আলোচনা করা হয়।

বৈঠকে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, মন্ত্রী/প্রতিমন্ত্রী কর্তৃক দেয়া প্রতিশ্রুতিগুলো যথাসময়ের মধ্যে বাস্তবায়ন করার জন্য কমিটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করে। এসময় জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়ির সচিব আনিছুর রহমান, বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি, আইএমইডি’র সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন সংস্থ্প্রাধানসহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এসএইচ