×

রাজধানী

হচ্ছে না সমাধান, সড়কে সৌদি প্রবাসীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২০, ১১:২১ এএম

হচ্ছে না সমাধান, সড়কে সৌদি প্রবাসীরা

সৌদি প্রবাসী। ফাইল ছবি।

হচ্ছে না সমাধান, সড়কে সৌদি প্রবাসীরা

সড়কে প্রবাসীরা।

হচ্ছে না সমাধান, সড়কে সৌদি প্রবাসীরা

কাওরান সিগনাল মোড়।

টিকিট ও ভিসা জটিলতা নিরসনের দাবিতে সড়কে অবস্থান নিয়ে সৌদিপ্রবাসীরা। প্রতিদিনের ন্যায় মঙ্গলবার (২৯ সেপ্বেটম্বর) সকাল থেকেই হোটেল সোঁনারগাও এর সামনের রাস্তায় অবস্থান নেন তারা। ফলে তীব্র যানজট সৃষ্টি হওয়ায় ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষ সহ অফিসগামীদের। কারওয়ান বাজার থেকে বিজয় সরণি পর্যন্ত দেখাযায় দীর্ঘ যানজট। এ সময় তারা সড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের বাঁধা দেয়।

সৌদিপ্রবাসীদের দাবি, স্বয়ংক্রিয়ভাবে ভিসার মেয়াদ বৃদ্ধি এবং টিকিট দেয়া নিয়ে হয়রানি বন্ধ করতে হবে। তাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। অনেকেরই ভিসার মেয়াদ আগামীকাল (৩০ সেপ্টেম্বর) শেষ হয়ে যাচ্ছে। কিন্তু ভিসার মেয়াদ বৃদ্ধি বা বিমান টিকিট রিকনফার্ম করার জন্য তারা এখনও টোকেনই পাননি।

[caption id="attachment_244564" align="aligncenter" width="758"] সড়কে প্রবাসীরা।[/caption] প্রবাসীদের ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধির আবেদনের জন্য ইতোমধ্যে সৌদি সরকার ১৮টি ট্রাভেল এজেন্সি নির্ধারণ করে দিয়েছে। তবে প্রবাসীরা বলছেন, এই প্রক্রিয়া অত্যন্ত সময়সাপেক্ষ ব্যাপার। তাই স্বয়ংক্রিয়ভাবে সবার ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধি করতে হবে।

এদিকে প্রতিদিন ৫০০ জনকে সৌদি আরবের টিকিটি দিচ্ছে সৌদি এয়ারলাইন্স। পুলিশের ঢাকা মহানগর ট্রাফিক বিভাগের (পশ্চিম) এডিসি মঞ্জুর মোর্শেদ জানান, সড়ক অবরোধের সময় কারওয়ান বাজার থেকে বিজয় সরণি পর্যন্ত দীর্ঘ এলাকায় যানজটের সৃষ্টি হয়।

এর আগে মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) থেকেই টিকিট ও ভিসা জটিলতা নিরসনের দাবিতে বিক্ষোভ করে সৌদি প্রবাসীরা। সৌদি এয়ারলাইন্সের ১৫ সেপ্টেম্বর থেকে টিকিট বিক্রি এবং ২৩ সেপ্টেম্বর থেকে ফ্লাইট চালু করার কথা থাকলেও সেই ফ্লাইট চালু হচ্ছে না বলে দাবি আন্দোলনকারীদের।

[caption id="attachment_244565" align="aligncenter" width="759"] কাওরান সিগনাল মোড়।[/caption]

গত ২৩ সেপ্টেম্বর ইকামার মেয়াদ ২৪ অক্টোবর পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেয় সৌদি আরব। ওই দিন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের শ্রমিকদের ইকামা আরো ২৪ দিন বৈধ থাকবে এবং প্রয়োজনে আরো বাড়ানো হবে। যে সকল বাংলাদেশি তাদের কর্মস্থল সৌদি আরবে ফিরে যেতে চান তাদের ভিসার মেয়াদ বাড়িয়ে দিতে সম্মত হয়েছে সৌদি সরকার।

এই ঘোষণার পর আবার বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনস তাদের ফ্লাইটের সংখ্যা বাড়ালেও টিকিট পাওয়া নিয়ে সৌদিপ্রবাসীদের ক্ষোভ ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App