×

অর্থনীতি

বিকল্প দেশের পেঁয়াজ এলো ৩১৫ টন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৬:১৯ পিএম

বিকল্প দেশের পেঁয়াজ এলো ৩১৫ টন

মিয়ানমার থেকে আসা পেঁয়াজ টেকনাফ বন্দরে খালাসের অপেক্ষায়/ফাইল ছবি

ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের পর চট্টগ্রাম বন্দর দিয়ে বিকল্প দেশ থেকে ২৫৮ টন পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। যা মিয়ানমার ও পাকিস্তান থেকে আমদানি করা হয়েছে। এসব পেঁয়াজ খালাসের জন্য এর মধ্যে ছাড়পত্রও ইস্যু করা হয়েছে বলে জানিয়েছেন, চট্টগ্রাম সমুদ্রবন্দর উপ-পরিচালক ড. মোহাম্মদ আসাদুজ্জামান বুলবুল। এর আগে টেকনাফ স্থলবন্দর দিয়ে দুটি চালানে ৫৭ মেট্রিক টন পেঁয়াজ খালাস হয়েছিল। ভারতের রপ্তানি বন্ধের পর এ নিয়ে ৩১৫ টনের চালান আমদানি হয়েছে।

মঙ্গবার (২৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম সমুদ্রবন্দর উপ-পরিচালক ড. মোহাম্মদ আসাদুজ্জামান বুলবুল জানিয়েছেন, দুই দিনে মোট ২৫৮ টন পেঁয়াজের মধ্যে ১৭০ টন খালাসের জন্য ছাড়পত্র ইস্যু করা হয়েছে। পেঁয়াজের চালান খালাসে ছাড়পত্রের আবেদন করার পর দ্রুতই তা দেওয়া হচ্ছে। তিনি জানান, পেঁয়াজের চালান খালাসে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হচ্ছে। দুই কনটেইনারের চালান খালাস নেওয়া হয়েছে। বাকি চালান আমদানিকারকেরা খালাসের প্রক্রিয়া শুরু করেছেন।

উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্রের এক কর্মকর্তা জানান, খালাসের জন্য ছাড়পত্র পাওয়া পেঁয়াজ দ্রুতই বাজারে প্রবেশ করবে। কায়েল এন্টারপ্রাইজের ৫৪ টন পেঁয়াজ সোমবারই বন্দর থেকে ছাড় করানো হয়েছে সিঅ্যান্ডএফ এজেন্ট এস হোসাইন অ্যান্ড কোম্পানির প্রতিনিধি মোহাম্মদ বাবু জানান।

এদিকে ভারত রপ্তানি বন্ধ ঘোষণার আগে ৩ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দর দিয়ে বিকল্প বাজার থেকে পেঁয়াজ আমদানির অনুমতিপত্র দেওয়া শুরু হয়। মঙ্গলবার পর্যন্ত গত ২৬ দিনে ৭৫টির মতো প্রতিষ্ঠান ১২টি দেশ থেকে এক লাখ ৪৭ হাজার ৫৪৫টন পেঁয়াজ আমদানির জন্য অনুমতিপত্র নিয়েছে বলে জানান আসাদুজ্জামান বুলবুল। এসব দেশ হল- চীন, মায়ানমার, পাকিস্তান, তুরস্ক, মিশর, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, ভারত, ইউক্রেন, দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরাত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App