মোস্তাফিজের মন খারাপ

আগের সংবাদ

সেই তপন দাসের পাশে ঝিনাইদহ পৌর মেয়র

পরের সংবাদ

ইবির ১৩ তম উপাচার্য অধ্যাপক আব্দুস সালাম

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২০ , ৯:৫৪ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২০ , ৯:৫৪ অপরাহ্ণ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১৩ তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ড. শেখ আব্দুস সালাম। মঙ্গলবার ( ২৯ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৮০ এর ১০ (১) ধারা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ড. শেখ আব্দুস সালামকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ দেয়া হয়েছে।

উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ চার বছর হবে। পদের সমপরিমাণ বেতনভাতা ভোগ করবেন। পদ সংশ্লিষ্ট অন্যান্য সুযোগসুবিধা ভোগ করবেন তিনি। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করতে হবে এবং রাষ্ট্রপতি মনে করলে নির্ধারিত সময় শেষ হওয়ার পূর্বেই তার নিয়োগ বাতিল করতে পারবেন বলেও আদেশে বলা হয়েছে।

অধ্যাপক আব্দুস সালাম ১৯৫৫ সালে বাগেরহাটের রামপাল উপজেলায় জন্মগ্রহন করেন। তিনি যশোর বোর্ড থেকে ১৯৭০ সালে এসএসসিতে মেধাতালিকায় অষ্টম স্থান অধিকার করেন। ১৯৭২ সালে তিনি এইচএসসি পাশ করেন। পরে তিনি ১৯৭৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ (সম্মান) এবং ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একই বিভাগে এমএ পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮০ সালে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে মাস্টার্স এবং ১৯৮১ সালে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৬ সালে ভারতের পুনা বিশ্ববিদ্যালয় থেকে তিনি গণযোগাযোগ ও সাংবাদিকতা উপর পিএইচডি ডিগ্রি লাভ করেন। পরে তিনি ১৯৮৭ সালে শিক্ষক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। তিনি ২০০৬-২০০৯ সাল পর্যন্ত উক্ত বিভাগের সভাপতি এবং ২০০৯ সালে সমাজবিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্বও পালন করেছেন।

তার কাজের অভিজ্ঞতা রয়েছে বৈচিত্রময়। তিনি সরকারের ক্রীড়া, সংস্কৃতি ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের রিসার্চ অফিসার, প্রেস ইন্সটিটিউট অফ বাংলাদেশ ও বিএভিএস’র পরিচালক সহ সরকারের নানা দায়িত্ব পালন করেছেন। তিনি বিশ্বের প্রায় ২৬ টি দেশ ভ্রমণ করে বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনারে অংশ নিয়েছেন। এ পর্যন্ত তার ৪ টি বই, ৪ টি গবেষণা প্রতিবেদন ও ২৮ টি গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে।

১৩ তম উপাচার্য হিসেবে নিয়োগপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম বলেন, কিছুক্ষণ আগে আমি চিঠি হাতে পেয়েছি। আগামীকাল (৩০ সেপ্টেম্বর) যোগদান করার ইচ্ছা আছে।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
close