×

জাতীয়

উপনির্বাচনের ভোটগ্রহণের তফসিল ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৪:২৭ পিএম

করোনা মহামারির মধ্যে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন-ইসি। আগামী ১২ নভেম্বর এ দুটি আসনে ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর। এই দুই আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট হবে বলেও জানান তিনি।

সোমবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে তফসিল ঘোষণা ইসি সচিব মো. আলমগীর। এর আগে বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে কমিশনের সভা অনুষ্ঠিত হয়। সভায় ভোটের দিন নির্ধারণ করা হয় বলে জানান তিনি।

সভা শেষে সাংবাদিকদের ইসি সচিব জানান, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে করোনা মহামারির মধ্যে ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচনের ভোট নেয়া হবে ১২ নভেম্বর। এ দুটি আসনে প্রার্থীদের মনোনয়ন দাখিলের শেষ দিন ১৩ অক্টোবর, মনোনয়নপত্র বাছাই হবে ১৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২২ অক্টোবর ধার্য করা হয়েছে।

মো. আলমগীর বলেন, ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসন দুটি মৃত্যুজনিত কারণে শূন্য হয়েছিল। সংবিধান মোতাবেক কোনো আসন শুন্য ঘোষনার প্রথম ৯০ দিনের মধ্যে নির্বাচন করার কথা বলা আছে। কিন্তু করোনার কারণে এই সময়ে নির্বাচন করার চেষ্টা করেনি ইসি। এরপর প্রধান নির্বাচন কমিশনার তার নিজস্ব দ্বৈব দূর্বিপাকজনিত ক্ষমতা বলে আরও ৯০ দিন সময় বাড়িয়ে দিয়েছিলেন। এই ৯০ দিন অর্থাৎ মোট ১৮০ দিন অতিক্রম করার সুযোগ সংবিধানে দেয়া হয়নি। অতএব নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে এবং নির্বাচনের শিডিউল ঘোষণা করা হয়েছে।

ইসি সচিব বলেন, করোনাকালে ভোটের যে স্বাস্থ্যবিধি মানার নিয়মকানুন রয়েছে, সেগুলো মানা হবে। আইনশৃঙ্খলার যে বিষয়গুলো আছে, সবই মানা হবে দুই উপনির্বাচনে। কিছু ব্যতিক্রম আছে, সেটা হলো ঢাকায় আগে নির্বাচন করলে যানচলাচলের ক্ষেত্রে সব বন্ধ রাখা হতো। এবার তা করা হবে না। এ বিষয়ে কমিশন সিদ্ধান্ত দেবে যে, কোন কোন যানবাহন চলবে, কোন কোন যানবাহন চলবে না। এ বিষয়গুলো পরিপত্র আকারে প্রকাশ করা হবে। একইসঙ্গে অফিস খোলা থাকবে। নির্বাচনের জন্য কোনো অফিস বন্ধ থাকবে না। তবে ভোটার যদি অন্য এলাকায় চাকরি করেন, তাহলে তাকে কর্তৃপক্ষ ভোট দেয়ার জন্য সময় দেবেন। ভোট দিয়ে আবার অফিসে চলে আসতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App