×

সাহিত্য

‘উন্নয়নের কবি মানবতার মা’ প্রদর্শনীর উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯:৩৯ পিএম

‘উন্নয়নের কবি মানবতার মা’ প্রদর্শনীর উদ্বোধন
‘উন্নয়নের কবি মানবতার মা’ প্রদর্শনীর উদ্বোধন
‘উন্নয়নের কবি মানবতার মা’ প্রদর্শনীর উদ্বোধন

গণতন্ত্রের মানসকন্যা, বাংলাদেশের স্বপ্নসারথি, অবিসংবাদিত ও দূরদর্শী রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ‘উন্নয়নের কবি মানবতার মা’ শীর্ষক মাসব্যাপী শিল্প প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

সোমাবার (২৮ সেপ্টেম্বর) বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীটির উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বাংলাদেশ শিল্পকলা একোডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব মোঃ বদরুল আরেফীন এবং বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

বিশেষ এই শিল্প প্রদর্শনীতে ভিন্ন মাত্রায় তার সংগ্রামী জীবন ও অর্জনসমূহ ফুটিয়ে তোলা হয়েছে। প্রধানমন্ত্রীর বর্ণিল ব্যক্তিত্ব, তাঁর উন্নয়নমূলক কর্মকান্ড এবং তাকে নিয়ে শিল্পী ও কবিদের বিশেষ সৃষ্টি নিয়ে এই প্রদর্শনীর আয়োজন। তাঁকে নিয়ে ১৪জন প্রথিতযশা কবিদের স্বলিখিত কবিতার সাথে ১৪টি চিত্রকর্ম এঁকেছেন দেশের খ্যাতিমান ১৪জন শিল্পী। অন্যদিকে রেখাচিত্রে জননী শীর্ষক আর্টক্যাম্পে প্রতিভাবান বিশিষ্ট শিল্পীরা এঁকেছেন প্রধানমন্ত্রীর অবয়বের ৪৩টি রেখাচিত্র। সেখানেও তাঁকে উপস্থাপন করা হয়েছে বিভিন্ন রূপে। এ ছাড়া শিল্পকলা একাডেমির সংগ্রহে থাকা ‘শেখ হাসিনা: বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক আর্টক্যাম্পে অংকিত ১৩৪টি চিত্রকর্মও এ প্রদর্শনীতে স্থান পেয়েছে, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় এবং শিল্পী অভিজিৎ চৌধুরীর তত্ত্বাবধানে ১২ শিল্পীর সমন্বয়ে জাতীয় চিত্রশালা প্লাজায় প্রধানমন্ত্রীকে নিয়ে নির্মিত একটি স্থাপনাশিল্প প্রদর্শিত হবে।

প্রদর্শনীর উদ্বোধনী আলোচনা শেষে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতেই জয়দ্বীব পালিতের নৃত্য পরিচালনায় ‘বিপুল তরঙ্গ রে’ এবং ফিফা চাকমা’র নৃত্য পরিচালনায় ‘আইজ কোনো মোর প্রাণ সজনী’ (ধামাইল) গানের কথায় দুটি সমবেত নৃত্য পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীবৃন্দ। রঞ্জু রেজা’র কথা এবং সজিব দাসের সুরে ‘দৃষ্টি তোমার বিজয়ে বাঁধাহীন তুমি’ গানের কথায় শিল্পী ফাহমিদা নবী এবং এস আই টুটুলের কথা ও সুরে ‘নতুন করে সুখ এলো বাংলার ঘরে ঘরে’ গানের কথায় শিল্পী এস আই টুটুল একক সংগীত পরিবেশন করেন। হাসান মতিউর রহমানের কথা এবং ইবরার টিপু’র সুরে ‘জয় জয় জয় শেখ হাসিনা’র জয়’ গানের কথায় দ্বৈত সংগীত পরিবেশন করে শিল্পী ইবরার টিপু ও বিন্দু কনা। প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা কবিকন্ঠে পাঠ করেন কবি শাহজাদী আঞ্জুমান আরা এবং কবি সৈয়দ শামসুল হক এর কবিতা আহা, আজ কি আনন্দ অপার আবৃত্তি করেন শিল্পী গোলাম সারোয়ার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন নবনীতা চৌধুরী। স্বাস্থ্যবিধি মেনে প্রদর্শনী পরিদর্শন করা যাবে। এছাড়া অনলাইনে ভার্চুয়াল গ্যালারির মাধ্যমে প্রদর্শনী দেখা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App