টিকিটের আশায় সড়কে সৌদি প্রবাসীরা

আগের সংবাদ

জনবল ও সরঞ্জাম সংকটে স্বাস্থ্যসেবা ব্যাহত

পরের সংবাদ

দৌলতপুরে ফের সাংবাদিকের নামে আ.লীগ নেতার মামলা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২০ , ১১:২৪ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২০ , ১:০৬ অপরাহ্ণ

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের অনিয়ম দুর্নীতির খবর প্রকাশ করায় মাস দেড়েক আগে সাংবাদিক তাশরিক সঞ্চয়সহ দুই সাংবাদিকের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে হয়রানির মামলা করা হয়। সেই মামলার প্রতিবাদে দৌলতপুরের সাংবাদিক সমাজ নানা কর্মসূচি পালন করে আসছেন।

একই সঙ্গে শরীফ উদ্দিন রিমনের অপকর্মের আরো তথ্য তুলে ধরে বিভিন্ন গণমাধ্যমে খবর পরিবেশন করা হচ্ছে। আগের করা মামলাটি চলমান থাকা অবস্থায় ফের আওয়ামী লীগ নেতা শরীফ উদ্দিন রিমন তার ভাগনে শাওনকে বাদী করে ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক তাশরিক সঞ্চয়ের নামে প্রায় একই ফরমেটে রবিবার (২৭ সেপ্টেম্বর) আরেকটি হয়রানির মামলা করেছেন।

কুষ্টিয়ার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে এই মামলা দায়ের করা হয়। সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত এই মামলায় শরীফ উদ্দিন রিমন নিজে বাদী না হয়ে যথারীতি প্রধান সাক্ষী হয়েছেন। বাদী করেছেন তার ভাগনে ওয়ালিউল আলম শাওনকে। যাকে আগের মামলাটিতেও বাদী করা হয়েছিল। আর রিমন হয়েছিলেন ওই মামলার প্রধান সাক্ষী।

এ অঞ্চলের জনপ্রিয় নিউজ পোর্টাল দৌলতপুর টোয়েন্টিফোরের প্রধান নির্বাহী সাংবাদিক তাশরিক সঞ্চয় ২৩ সেপ্টেম্বর ‘আপডেট উল্লেখযোগ্য’ নামে একটি ফেসবুক আইডি থেকে শরীফ উদ্দিন রিমনের নামে মিথ্যা, ভিত্তিহীন, মনগড়া, বানোয়াট তথ্য প্রকাশ করেছেন- এমন অভিযোগ এনে রবিবার দ্বিতীয় মামলাটি দায়ের করা হয়।

তবে ‘আপডেট উল্লেখযোগ্য’ ফেসবুক পেইজে ওই তারিখে আওয়ামী লীগ নেতা শরীফ উদ্দিন রিমন সম্পর্কিত কোনো পোস্ট খুঁজে পাওয়া যায়নি। ওই পেইজটির কর্তৃপক্ষ জানান, ২৩ সেপ্টেম্বর তারা কোনো ধরনের পোস্টই দেননি। তবে ওই তারিখের আগে ও পরে রিমনের বিরুদ্ধে গণমাধ্যমে প্রকাশিত বেশ কিছু খবর ও ফেসবুক পেইজটির অ্যাডমিন কর্তৃপক্ষের যৌক্তিক কিছু স্ট্যাটাস দেখা গেছে।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের পক্ষে দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনে দ্বিতীয় দফায় মামলার শিকার সাংবাদিক তাশরিক সঞ্চয় বলেন, প্রথম দায়ের হওয়া মিথ্যা মামলাটির পরবর্তী সময়ে সব মিডিয়ার কাভারেজগুলো ধারাবাহিকভাবে লিপিবদ্ধ করার জন্য অ্যাকাউন্টটির নাম ‘দৌলতপুর টোয়েন্টিফোর’ থেকে ‘আপডেট উল্লেখযোগ্য’ হিসেবে রূপান্তর করা হয়েছে। এই অ্যাকাউন্ট থেকে ‘দৌলতপুর টোয়েন্টিফোর’ এর অফিশিয়াল পেইজ পরিচালিত হয়। যেটির পূর্ব নাম ছিলো ‘দৌলতপুর টোয়েন্টিফোর’। এই তথ্যটি অ্যাকাউন্টে এখনো লিপিবদ্ধ আছে।

সাংবাদিক তাশরিক সঞ্চয় আরো বলেন, ‘আপডেট উল্লেখযোগ্য’তে প্রকাশিত নিউজ ও নিউজের মধ্যকার কথা এবং আমাদের প্রতিবাদ কর্মসূচি ছাড়া কোনো পোস্ট নেই। ‘আপডেট উল্লেখযোগ্য’ অ্যাকাউন্ট থেকে রিমনের বিরুদ্ধে হওয়া নিউজ আর মিথ্যা মামলার প্রতিবাদে সাংবাদিকদের বিভিন্ন কর্মসূচির পোস্ট দেয়ার প্রেক্ষিতে তিনি নতুন করে ক্ষুব্ধ হন। রিমন নিজের অপকর্ম আড়াল করার লক্ষে মামলার মাধ্যমে ভীতিকর পরিস্থিতি তৈরি করে সাংবাদিকদের দমিয়ে রাখতে আবারো এই হয়রানিমূলক মামলাটি দায়ের করিয়েছেন।

তাশরিক সঞ্চয় দৃঢ়তার সঙ্গে বলেন, আমি আবারো বলছি আমাদের আতঙ্কিত করতেই এটা রিমনের অভিনব উদ্যোগ। যাকে বলা হয়, কূটকৌশল। আমরা আতঙ্কিত হলেই তিনি সফল, না হলে বিফল- এটা মাথায় রেখে অ্যাডভোকেট রিমনের বিরুদ্ধে সোচ্চার থাকার জন্য সাংবাদিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন তাশরিক সঞ্চয়।

এদিকে মেধাবী ও প্রতিভাবান সাংবাদিক তাশরিক সঞ্চয়ের বিরুদ্ধে নানা কারণেই বিতর্কিত আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের বারবার করা হয়রানিমূলক মামলার প্রতিবাদে নতুন করে ফুঁসে উঠেছে দৌলতপুরের সাংবাদিকসমাজ। রবিবার রাতে এক জরুরি অনলাইন বৈঠকে তারা রিমনের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়েছে।

প্রসঙ্গত, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমন দৌলতপুর উপজেলার পিএম কলেজ গভর্নিং বডির সভাপতি ছিলেন। সম্প্রতি তার বিরুদ্ধে কলেজ কর্তৃপক্ষের আনা অনিয়ম দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে দৌলতপুর টোয়েন্টিফোরসহ বিভিন্ন গণমাধ্যমে খবর বের হয়। ওই অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে কলেজটির গভর্নিং বডির সভাপতি পদ থেকে বরখাস্ত করে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ছাড়া শরীফ উদ্দিন রিমনের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে দুটি মামলাসহ তিনটি মামলা করেন তার প্রতারণার শিকার ভুক্তভোগীরা। এসব ঘটনায় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় ধারাবাহিক খবর প্রকাশ ও প্রচার হওয়ায় এখানকার সাংবাদিকদের ওপর চরম ক্ষুব্ধ হন রিমন। এমনকি স্থানীয় সংসদ সদস্য সরওয়ার জাহান বাদশার সাথেও দ্বন্দ্বে জড়িয়ে পড়েন বিতর্কিত এই আওয়ামী লীগ নেতা।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়