×

জাতীয়

সংসদ চত্ত্বরে ৪ এমপির বৃক্ষ রোপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৪:৫১ পিএম

সংসদ চত্ত্বরে ৪ এমপির বৃক্ষ রোপন

সংসদ চত্ত্বরে বৃক্ষ রোপন করছেন ৪ এমপি

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি মহান স্বাধীনতার স্থপতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে এক কোটি বৃক্ষরোপণের মাধ্যমে জাতির জনকের স্বপ্ন বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তারই ধারাবাহিকতায় মুজিববর্ষ-২০২০ উপলক্ষে জাতীয় সংসদ ভবন চত্বরে আজ রবিবার (২৭ সেপ্টেম্বর) বৃক্ষের চারা রোপণ করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ডাঃ মো. এনামুর রহমান এমপি, মো. আক্তারুজ্জামান এমপি, এ. এম. নাঈমুর রহমান এবং মুহাম্মদ ইকবাল হোসেন এমপি ।

বৃক্ষ রোপণ শেষে প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ’মুজিববর্ষ ’ হিসেবে উল্লেখ করা হয়েছে। মুজিববর্ষ উপলক্ষে অনেক অনুষ্ঠানমালা হাতে নেয়া হয়েছে বর্ণিল আকারে উদযাপন করার জন্য। কিন্তু করোনা সংকটের কারণে অনেক কিছুই বাতিল করা হয়েছে। অনেক প্রোগ্রাম ভার্চুয়ালি করা হয়েছে। সেইসাথে আমাদের মহান সংসদের স্পিকার এবং প্রধানমন্ত্রীর নির্দেশনায় বৃক্ষ রোপণের যে উদ্যোগ গ্রহণ করেছেন সেটা স্বাস্থ্য বিধি মেনেই সবাই পালন করে আসছেন এবং আমাদের সকল সংসদ-সদস্য অংশগ্রহণ করছেন। এটা আমাদের জন্য এক বিশাল অনুভুতির ব্যাপার। প্রতিটি বৃক্ষ মুজিববর্ষের স্বাক্ষী হিসেবে আগামী প্রজন্মের জন্য দাঁড়িয়ে থাকবে। এটাই আমাদের অর্জন বলে আমি মনে করি।

মোঃ আক্তারুজ্জামান এমপি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষে আমাদের অনেক কর্মসূচি চলমান রয়েছে। তাঁর নির্বাচনী এলাকা সুন্দরবন উপকূল অঞ্চলে লক্ষ লক্ষ লবণ সহিষ্ণু গাছ লাগানো শুরু হয়েছে এবং যথাসময়ে শেষ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরও বলেন, বেড়িগুলো বাঁচাতে গেলে গাছের কোন বিকল্প নেই। সাথে সাথে সব অঞ্চলে ফলজ, বনজ এবং ঔষধি গাছ ব্যাপক হারে লাগানো হয়েছে। এনজিও, ছাত্রলীগসহ সকল সংগঠন ব্যাপক হারে গাছ লাগাচ্ছে। এটা রীতিমতো একটি আন্দোলনে রূপান্তরিত হয়েছে। আমাদের দেশকে সবুজে পরিপূর্ণ করার মধ্য দিয়ে জলবায়ুর পরিবর্তনে যে ক্ষতি হচ্ছে সেটি আমাদের গাছ পুষিয়ে দেবে। কারণ, গাছ মায়ের মতো। গাছ আমাদের যেমন ছায়া দেয় আবার প্রয়োজনে আর্থিকভাবে সহায়তা দান করে।

এ. এম. নাঈমুর রহমান এমপি বলেন, মুজিববর্ষ পালন আমাদের জন্য সৌভাগ্যের ব্যাপার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃক্ষ রোপণ করতে পেরে আমি আনন্দিত।

মুহাম্মদ ইকবাল হোসেন এমপি বলেন, হাজার বছরের কাঙ্খিত মহামানব সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতির পিতার তনয়া শেখ হাসিনার নির্দেশ এক কোটি বৃক্ষ রোপণ। আমি একজন কর্মী হিসেবে সংসদ ভবন চত্বরে স্পিকার এবং প্রধানন্ত্রীর নির্দেশনায় একটি বৃক্ষ রোপণ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। নিশ্চয়ই এটা আমার জীবনের বড় একটা অহংকার। এ কারণে আমি বিশ্বাস করি বাঙালি জাতির অস্তিত্ব যতদিন থাকবে ততদিন পর্যন্ত পিতার স্মৃতি বহন করে চলবে। তার ঐতিহাসিক স্বাক্ষী হতে পেরে গর্ববোধ করি।

মুজিববর্ষ উপলক্ষে ৩৫০ থেকে ৫০০ টি বৃক্ষের চারা রোপণের লক্ষ্যমাত্রা নিয়ে সংসদ ভবন চত্বরে গত ২৬ জুলাই তারিখে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। পর্যায়ক্রমে সকল সংসদ-সদস্যবৃন্দ সংসদ ভবন চত্বরে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করবেন মর্মে সিদ্ধান্ত রয়েছে। বৃক্ষরোপণ কর্মসূচিতে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও পিডবিউডি’র সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App