×

জাতীয়

শেখ হাসিনার জন্মদিনে মোদীর শুভেচ্ছা বার্তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৪:৩৪ পিএম

শেখ হাসিনার জন্মদিনে মোদীর শুভেচ্ছা বার্তা

ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাসকে নৌকা ও জামদানী উপহার তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী/ ছবি: ভোরের কাগজ।

শেখ হাসিনার জন্মদিনে মোদীর শুভেচ্ছা বার্তা

রিভা গাঙ্গুলির হাতে ক্রেস্ট তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী। ছবি: ভোরের কাগজ।

শেখ হাসিনার জন্মদিনে মোদীর শুভেচ্ছা বার্তা

রিভা গাঙ্গুলির হাতে ক্রেস্ট তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী। ছবি: ভোরের কাগজ।

এ অঞ্চলের মানুষের উন্নয়নে প্রতিবেশি দেশগুলোর সঙ্গে পারস্পরিক আরো ভাল সহযোগিতার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (২৭ সেপ্টেম্বর) গণভবনে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাস বিদায়ী সাক্ষা করতে গেলে প্রধানমন্ত্রী এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস, প্রেস সচিব ইহসানুল করিম এবং ঢাকায় নিযুক্ত ভারতের ডেপুটি হাই কমিশনার। পরে সাক্ষাতের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব।

এসময় প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের বিদায়ী হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাস সৌজন্য সাক্ষাত করেছেন। হাই কমিশনার কোভিড-১৯ মহামারী, রোহিঙ্গা সংকট ছাড়াও দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। সাক্ষাতকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষে একটি চিঠি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন। চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে তাকে শুভেচ্ছা জানান। হাই কমিশনারও প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নরেন্দ্র মোদি ও রিভা গাঙ্গুলীকে ধন্যবাদ জানিয়ে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাই কমিশনারকে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা ও বাংলাদেশের এতিহ্যবাহী জামদানি শাড়ি উপহার দেন।

[caption id="attachment_244191" align="alignnone" width="1077"] ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাসকে নৌকা ও জামদানী উপহার তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী/ ছবি: ভোরের কাগজ।[/caption]

প্রধানমন্ত্রী তাকে বলেন, আমাদের পররাষ্ট্র নীতি হলো সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়। আমরা সব সময় ভাল সহযোগিতার কথা চিন্তা করি। বিশেষ করে এই অঞ্চলের মানুষের উন্নয়নের জন্য প্রতিবেশি দেশগুলোর সঙ্গে অধিকতর ভাল সহযোগিতা প্রয়োজন। প্রতিবেশি দেশগুলো তাদের প্রয়োজনে বাংলাদেশের চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করতে পারে।

কোভিড-১৯ মহামারী বিষয়ে রীভা গাঙ্গুলী দাশ বলেন, মরণঘাতি এই রোগের বিরুদ্ধে দুই দেশ এক সঙ্গে কাজ করছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নেয়া পদক্ষেপের প্রশংসা করে তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি প্রশংসনীয়।

[caption id="attachment_244174" align="aligncenter" width="1080"] প্রধানমন্ত্রীর সঙ্গে রিভা গাঙ্গুলীর সাক্ষাৎ। ছবি: ভোরের কাগজ।[/caption]

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসময় আরো বলেন, কোভিড-১৯ মহামারী সংকটে বাংলাদেশে সব শ্রেণির পেশার মানুষ এক সঙ্গে কাজ করছে। মুজিব বর্ষ উদযাপনের বিভিন্ন কর্মসূচি স্থগিতের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, মুজিব বর্ষ উপলক্ষে আমরা ব্যাপক কর্মসূচি নিয়েছি। কিন্তু করোনার কারণে আমরা অনেক কর্মসূচি উদযাপন করতে পারিনি। এই বর্ষে সরকারের পাশাপাশি আওয়ামী লীগ সারাদেশে ১ কোটি গাছের চারা রোপন করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App