×

সারাদেশ

শীতলক্ষ্যা বালু নদ যেন অপরাধীদের অভয়ারণ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২০, ১০:৪৯ এএম

শীতলক্ষ্যা বালু নদ যেন অপরাধীদের অভয়ারণ্য

নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদীতে ইঞ্জিনচালিত ট্রলারে ভ্রমণের নামে চলে অসামাজিক কার্যকলাপ। ভোরের কাগজ। 

রূপগঞ্জে শীতলক্ষ্যা আর বালু নদ এখন অপরাধীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। এখানে ইঞ্জিনচালিত ট্রলারে লাল-নীল সোডিয়ামের ঝলমলে আলোতে চলে ভ্রমণের নামে অসামাজিক কার্যকলাপ।

এছাড়া চলে মাদক সেবন ও রমরমা জুয়ার আসর। অসামাজিক কার্যকলাপ আর নেশার কারণে ট্রলারের ভেতরেই নানা অঘটন ঘটে থাকে। প্রায়শ শীতলক্ষ্যা আর বালু নদে পাওয়া যায় অজ্ঞাত লাশ। ভ্রমণকে ঘিরে নৌপথে গড়ে উঠেছে মাদক কারবার। বর্ষার নৌ-পুলিশের তদারকি না থাকায় এসব অপকর্ম দেদার চলছে বলে নদের আশপাশের লোকজনের অভিযোগ। তবে থানা পুলিশ বলছে, নদে নিয়মিত টহল দেয়ার জন্য পুলিশের একটি নৌ টহল দল রয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, বর্ষাকাল ঘনিয়ে আসলেই রাজধানী ঢাকার কাছে বালু ও শীতলক্ষ্যা নদ ভ্রমণকারীদের জন্য পছন্দের হয়ে উঠে। আর একে ঘিরেই ইঞ্জিনচালিত ট্রলারের বাণিজ্য বেড়ে যায়। বালু নদের ডেমরা, ধীৎপুর, বেরাইদ, ভোলানাথপুর ও ইছাপুরা ঘাটে দেয়া হয় ট্রলার ভাড়া। প্রতিটি ইঞ্জিনচালিত ট্রলার ৫-৭ হাজার টাকায় ভাড়া করা হয়। সাধারণত দুপুরের পর কিংবা বিকালে এসব ট্রলার ভাড়া নেন ভ্রমণকারীরা। একেকটা ট্রলার লাল-নীল সোডিয়ামের বাতি দিয়ে আলোকসজ্জা করা হয়। যখন সন্ধ্যা নামে, তখন ঝলমলে আলো ছাড়া আর কিছুই দেখা যায় না। চলে উচ্চ শব্দে সাউন্ডবক্স। আর এসব মধ্যেই ট্রলারের ভেতরে চলে উত্থাল নৃত্য। চলে মাদকসেবন ও জুয়া খেলা। থেমে থাকে না অসামাজিক কার্যকলাপ। আর এসবকে কেন্দ্র করে বিভিন্ন সময় ঘটে নানা অঘটন। খুনের মতো ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

এ ব্যাপারে ইছাপুরা নৌপুলিশ ফাড়ির ইনচার্জ মো চাঁন মিয়া বলেন, শীতলক্ষ্যা ও বালু নদে ইঞ্জিনচালিত ট্রলারগুলোতে ডিজে পার্টি ও আসামাজিক কার্যকলাপ চলে বলে আমরা শুনেছি। গত কয়েকদিন আগে আমরা ইঞ্জিনচালিত ট্রলার থেকে ৬ তরুণীকে বখাটেদের হাত উদ্ধার করেছি। ইছাপুরা নৌপুলিশ ফাড়িতে আমাদের নিজস্ব নৌপরিবহন না থাকায় আমরা নদীতে টহল দিতে পারছি না। আমাদের নিজস্ব নৌপরিবহনের ব্যবস্থা করা হলে আমরা নিয়মিত নদীতে টহল দিতে পারব। বিষয়টি আমি নৌপুলিশ সুপার মহোদয়কে জানিয়েছি, তিনি এ ব্যাপারে ব্যবস্থা নেবেন বলে জানিয়েছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App