×

জাতীয়

বেওয়ারিশ কুকুর অপসারণ করতে ডিএসসিসিকে আল্টিমেটাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৫:৫৯ পিএম

বেওয়ারিশ কুকুর অপসারণ করতে ডিএসসিসিকে আল্টিমেটাম

"ঝরাফুল" সমাজকল্যাণ ফাউন্ডেশন ও ধানমন্ডি সোসাইটি নামের সংগঠনের মানববন্ধন/ছবি: ভোরের কাগজ।

এ বছরের ডিসেম্বরের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকা হতে বেওয়ারিশ কুকুর অপসারণের দাবিতে আল্টিমেটাম দিয়েছে "ঝরাফুল" সমাজকল্যাণ ফাউন্ডেশন ও ধানমন্ডি সোসাইটি নামের সংগঠন। শনিবার (২৬ সেপ্টেম্বর) সকালে প্রায় শ'চারেক মানুষ ধানমন্ডি, সাত মসজিদ রোডে বেওয়ারিশ কুকুর অপসারণের দাবিতে এই মানববন্ধন করে।

এ সময় বক্তারা বলেন, আমরা দেখেছি বিগত কয়েক দিন ধরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নগর ভবন, ধানমন্ডি লেক ও রমনা লেক এলাকা থেকে নামকাওয়াস্তে কয়েকটি কুকুর অপসারণ করেছে। কিন্তু ৪০০  বছরের ঐতিহ্যে সমৃদ্ধ এই ঢাকা শহরে যখন দেখি আমার- আপনার আপনজন কুকুরের যন্ত্রণায় বাসা থেকে বের হতে পারেন না, মসজিদে নামাজ পড়তে যেতে পারেন না কিংবা বাচ্চারা নির্বিঘ্নে খেলাধুলা করতে পারেন না তখন এই ঢাকা শহরের বাসিন্দা হয়ে আমার লজ্জা হয়। কারণ পৃথিবীর কোন সভ্য দেশের রাজধানীতে বেওয়ারিশ কুকুরের এ রকম অবাধ বিচরণ মেনে নেওয়া যায় না। তাই আমরা মানববন্ধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও কর্পোরেশনের নগরপিতা ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের কাছে এই ডিসেম্বরের মধ্যেই বেওয়ারিশ কুকুর অপসারণের দাবি জানাচ্ছি।

বেওয়ারিশ কুকুর অপসারণের বিরুদ্ধে অবস্থান নেওয়াদের বিরুদ্ধে এক হাত নিয়ে বক্তারা এ সময় বলেন, কেউ কেউ বেওয়ারিশ কুকুরের জন্য মায়াকান্না করছেন অথচ ওনারা চলেন দামি গাড়িতে, ওনারা ঘুমান জার্মান শেফার্ড নিয়ে কিন্তু উনাদের মায়া কান্না এই বেওয়ারিশ কুকুরগুলোকে নিয়ে। শুধু তাই নয়, ওনারা বলেন, প্রাণী কল্যাণ আইন ২০১৯ অনুযায়ী কুকুর অপসারণ বা স্থানান্তর করা অপরাধ। দয়া করে মানুষকে আর বোকা বানাবেন না। আইনের অপব্যাখ্যা দেবেন না। বেওয়ারিশ কুকুর স্থানান্তর বা অপসারণ সিটি কর্পোরেশনের একতিয়ারভূক্ত কার্যক্রম। স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ এর ৩য় তফসিল, ৫ম তফসিল ও ৭ম তফসিলের মাধ্যমে সিটি করপোরেশনকে বেওয়ারিশ কুকুর অপসারণের ক্ষমতা অর্পণ করা হয়েছে। তাই আমাদের বিশ্বাস, কর্পোরেশন আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে। না হলে জানুয়ারি থেকে আমরা বৃহত্তর আন্দোলনে যাবো।

এ সময় 'নিরাপদে চলতে চায়, বেওয়ারিশ কুকুর মুক্ত ঢাকা চাই', 'কুকুর থাকবে আঙ্গিনায়, বেওয়ারিশ কুকুর অপসারণ চাই', 'আর কত মানুষকে কামড়ালে ঢাকা শহর বেওয়ারিশ কুকুর হতে মুক্তি পাবে', 'মাননীয় নগরপিতা! শুনতে পাচ্ছেন কি? আমরা বেওয়ারিশ কুকুরের যন্ত্রণায় অতিষ্ঠ' ইত্যাদি লেখা সম্বলিত প্লেকার্ড হাতে মানববন্ধনে অংশ নিতে দেখা যায়। আগামীতে আনুষ্ঠানিকভাবে কর্পোরেশনের প্রধান নির্বাহীর কাছে স্মারকলিপি হস্তান্তর করবে বলে উপস্থিত নেতৃবৃন্দ জানায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App