×

আন্তর্জাতিক

পেঁয়াজ ১৫ টাকা কেজি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭:২৫ পিএম

পেঁয়াজ ১৫ টাকা কেজি!

পেঁয়াজের কেজি ১৫ টাকা

দোকানের সামনে ও পাইকারি বাজারের গোডাউনে সাইনবোর্ড টাঙিয়ে বলা হচ্ছে পেঁয়াজ ১৫ টাকা কেজি। ভারতের উত্তর ২৪ পরগনার জেলার দেগঙ্গার পেঁয়াজ ব্যবসায়ীরা এভাবেই পোস্টার টানিয়ে পেঁয়াজ বিক্রি করছে। কম দামে পেঁয়াজ কিনতে ক্রেতাদের দীর্ঘ লাইন ধরে পেঁয়াজ কিনতে দেখা গেছে দেশটিতে।

ভারতের খুচরা বাজারে গতকাল শুক্রবার (২৫ সেপ্টেম্বর) প্রতি কেজি পেঁয়াজ ১৫ রুপিতে বিক্রি করছেন উত্তর ২৪ পরগনার জেলা অধিকাংশ ব্যবসায়ীরা। এক ব্যবসায়ী জানান, বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ। তাই ঘোজাডাঙা সীমান্তে দাঁড়িয়ে থাকা ট্রাকে টন টন পেঁয়াজ নষ্টের মুখে। সেই পেঁয়াজ কম দামে বিক্রি করছেন ব্যবসায়ীরা।

ঘোজাডাঙা ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি কান্তি দত্ত বলেন, ১৪ সেপ্টেম্বর ভারতের পক্ষে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধের নির্দেশিকা জারি হতেই ক্ষতির মুখে পড়েছেন বহু ব্যবসায়ী। ২৭৫টি পিয়াজ ভর্তি ট্রাক আটকে গেছে সীমান্তে। এক একটি ট্রাকে ১২-১৫ মেট্রিক টন পেঁয়াজ রয়েছে। কিছুটা পচন ধরতে শুরু করেছে। ইতোমধ্যে পিয়াজ ভর্তি বহু গাড়ি সীমান্ত থেকে ফিরে গেলেও এখনও ৫০-৬০টি লরি সীমান্তের বিভিন্ন পার্কিংয়ে দাঁড়িয়ে রয়েছে।

পেঁয়াজ রফতানির সঙ্গে যুক্ত ব্যবসায়ী নাসিরউদ্দিন বলেন, কেন্দ্রের নির্দেশিকা জারি হওয়ার পরে সীমান্তে প্রায় ২৭৫টি পিয়াজ ভর্তি ট্রাক আটকে গেছে। এই পিয়াজ মূলত কেরালা ও মহারাষ্ট্র থেকে ঘোজাডাঙা সীমান্ত দিয়ে বাংলাদেশে নিয়ে যাওয়া হচ্ছিল। পচে যাওয়া পিয়াজ বিক্রি করতে না পারলে কোটি টাকার ক্ষতির মুখে পড়তে হবে। তাই যতটা সস্তায় সম্ভব, বাজারে বিক্রি করা হচ্ছে। সূত্র: আনন্দবাজার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App