×

জাতীয়

নতুন করে ৯৮ কর্মকর্তাকে করা হলে অতিরিক্ত সচিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৫:১২ পিএম

নতুন করে ৯৮ কর্মকর্তাকে করা হলে অতিরিক্ত সচিব

সচিবালয়/ছবি: সংগ্রহীত

পদ না থাক‌লেও নতুন করে জনপ্রশাসনের ৯৮ জন যুগ্ম স‌চিব‌কে প‌দোন্ন‌তি দি‌য়ে অতিরিক্ত সচিব করেছে সরকার। এখন প্রশাসনে অতিরিক্ত সচিবের সংখ্যা হল ৬১১ জন। যদিও অতিরিক্ত সচিবের স্থায়ী পদের সংখ্যা ১৩০টি। শনিবার (২৬ সেপ্টেম্বর) এদের পদোন্নতির আদেশ জারি ক‌রে‌ছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

নিয়মিত পদ না থাকায় পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত সচিবদের বেশির ভাগকেই পদোন্নতির আগে যেখানে ছিলেন ওই কর্মস্থলেই থাকবেন, অর্থাৎ ইনসিটু রাখা হবে। প‌দোন্ন‌তির পর এদের জনপ্রশাসন মন্ত্রণাল‌য়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে একজন বিদেশে মিশনে কর্মরত রয়েছেন।

অতিরিক্ত সচিব পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের যোগদানপত্র ই-মেইলে ([email protected]) পাঠাতে হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে। অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেয়ার জন্য ১৩তম ব্যাচকে মূল ব্যাচ হিসেবে বিবেচনায় নেয়া হয়েছে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে।

বিধিমালা অনুযায়ী, মূল্যায়ন নম্বরের অন্তত ৮৫ নম্বর পেতে হবে। যুগ্মসচিব পদে কমপক্ষে ৩ বছর চাকরিসহ ২০ বছরের চাকরির অভিজ্ঞতা বা যুগ্মসচিব পদে কমপক্ষে ২ বছরের চাকরিসহ ২২ বছরের অভিজ্ঞতা থাকলে অতিরিক্ত সচিব পদে পদোন্নতির জন্য বিবেচিত হন।

সর্বশেষ গত বছরের ২৩ অক্টোবর প্রশাসনে অতিরিক্ত সচিব পদে ১৫৬ জন কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছিল। তবে গত ৩ সেপ্টেম্বর অর্থনৈতিক ক্যাডারের ২৫ জন অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App