ডিমলায় টানা বর্ষণে বন্যায় ৬ হাজার পরিবার পানিবন্দি

আগের সংবাদ

রাতের আঁধারে টিলার দিয়ে কৃষকের ফসল নষ্ট

পরের সংবাদ

এক মাস পূর্ণ না হতেই লেবানন প্রধানমন্ত্রীর পদত্যাগ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২০ , ৫:৪২ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২০ , ৫:৪৪ অপরাহ্ণ

ক্ষমতার এক মাস পূর্ণ হতে আরো ৫ দিন বাকি। গত ৩১ আগস্টে লেবাননের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন দেশটির শীর্ষস্থানীয় কূটনীতিক মোস্তাফা আদিব। দেশটির সংসদ সদস্যদের ভোটে তিনি নির্বাচিত হন। রাজনৈতিক অচলাবস্থার মধ্যেই পদত্যাগের ঘোষণা দিলেন লেবাননের মনোনীত প্রধানমন্ত্রী মোস্তফা আদিব।

শনিবার (২৬ সেপ্টেম্বর) পদত্যাগের ঘোষণা দিয়ে আদিব বলেন, তিনি নতুন মন্ত্রিসভা গঠন থেকে নিজেকে সরিয়ে রাখতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন। অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়ে দ্বন্দ্বের জেরে নিরপেক্ষ মন্ত্রীপরিষদ গঠনের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী আদিব। গেল ৪ আগস্ট লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পরই তিনি ক্ষমতা পান।

মোস্তাফা আদিব ২০১৩ সাল থেকে জার্মানিতে লেবাননের রাষ্ট্রদূত হিসেবে্ও দায়িত্ব পালন। তিনি অন্তত ২০ বছর লেবাননের সাবেক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি’র উপদেষ্টা ছিলেন। দীর্ঘ সময় ধরে লেবাননের রাজনীতি খুব কাছ থেকে দেখছেন।

কিছু দিন আগে বৈরুত বন্দরের একটি গুদামে বিস্ফোরণের পর কার্যত গোটা শহরটি ধ্বংসাবশেষে পরিণত হয়েছে। ২শ’র বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কয়েক হাজার মানুষ। অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে ভঙ্গুর লেবাননে এখন কে হবেন প্রধানমন্ত্রী সেটি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

লেবাননের সঙ্কট দ্রুত কাটিয়ে উঠতে দ্রুত সংস্কারের নির্দেশ দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। নয়তো দেশটির শীর্ষ কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞার হুমকি দিয়ে রেখেছেন তিনি।

এসএইচ

মন্তব্য করুন

যে মন্তব্যগুলো খবরের বিষয়বস্তুর সাথে মিল আছে এবং আপত্তিজনক হবে না সেই মন্তব্যগুলোই দেখানো হবে। প্রকাশিত মন্তগুলো পাঠকের নিজস্ব মতামত। পাঠকের কোন মন্তব্যের জন্য ভোরের কাগজ লাইভ কোন দায়ভার গ্রহণ করবে না।

জনপ্রিয়