×

সাহিত্য

মঞ্চে ও ছোটপর্দায় আসছে ‘ইনডেমনিটি’ নাটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬:০৮ পিএম

মঞ্চে ও ছোটপর্দায় আসছে ‘ইনডেমনিটি’ নাটক

মান্নান হীরার রচনা ও পরিচালনায় মঞ্চ নাটক ইনডেমনিটি।

মঞ্চে ও ছোটপর্দায় আসছে ‘ইনডেমনিটি’ নাটক

নাটক ইনডেমনিটি

স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীদের বাঁচাতে ১৯৭৫ সালের ২৬ সেপ্টেম্বর জারি করা হয়েছিল কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ। এই কালো আইনের মাধ্যমে স্বাধীনতাবিরোধী অপশক্তি বঙ্গবন্ধুর খুনিদের রক্ষা করতে চেয়েছিলো।

পরবর্তীতে ১৯৭৯ সালের ৯ জুলাই জিয়াউর রহমান জাতীয় সংসদে কালো অধ্যাদেশটি আইনে পরিণত করে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সব হত্যাকাণ্ডের বৈধতা দেন এবং বিচারের অধিকার জব্দ করেন।

ইতিহাসের সেই কালো অধ্যায়কে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতেই মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে কাজ করা সুপরিচিত সংগঠন ওয়ান বাংলার প্রস্তাবনায় গেল বছরে নির্দেশক মান্নান হীরা রচনা করেন ‘ইনডেমনিটি’ নাটক। গেল বছরের ২৬ সেপ্টেম্বর মঞ্চস্থও হয়েছে নাটকটি।

[caption id="attachment_243866" align="aligncenter" width="700"] নাটক ইনডেমনিটি[/caption]

তবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে তরুণদের কাছে সেই কালো অধ্যাদেশ সম্পর্কে তুলে ধরতেই সারাদেশে মঞ্চস্থ হবে নাটকটি। আগামীকাল শনিবার (২৬ সেপ্টেম্বর) সেই কালো দিবসে মঞ্চ ও টিভিতে প্রচারিত হবে নাটকটি। এরপর ধারাবাহিকভাবে সারাদেশের মঞ্চে আসবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের ১৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে দেশজুড়ে মঞ্চস্থ হবে এই নাটক। তবে তার আগে নাটকের মহড়াকে ঘিরে তরুণদের পদচারণায় মুখরিত হয় টিএসসিসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের নাট্যমহড়া কক্ষগুলো। স্যাটায়ারধর্মী এই নাটকের মধ্য দিয়ে কুশীলবরা তরুণ প্রজন্মকে উজ্জীবিত করতে চান।

কালো দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের প্রয়োজনায় ‘ইনডেমনিটি’ নাটকটি শনিবার (২৬ সেপ্টেম্বর) বিকেল ৫টায় আরটিভিতে প্রচারিত হবে।

পরিচালক ও নির্দেশক মান্নান হীরা বলেন, একটি শো করেই বন্ধ হবে না। এটি ধারাবাহিকভাবে সারাদেশে মঞ্চস্থ হবে। জাতির কাছে ইতিহাস তুলে ধরা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App