×

আন্তর্জাতিক

বাড়ছে নোবেল পুরস্কারের অর্থমূল্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২০, ১২:০৯ পিএম

বাড়ছে নোবেল পুরস্কারের অর্থমূল্য

নোবেল পুরস্কার

নোবেল পুরস্কারের অর্থমূল্য ১১ দশমিক ১১ শতাংশ বাড়ছে। ফলে এবার পুরস্কারের অর্থমূল্য হবে এক কোটি সুইডিশ ক্রোনার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯ কোটি ৩১ লাখ টাকা। বৃহস্পতিবার নোবেল ফাউন্ডেশন এ তথ্য জানিয়েছে।

কোনো বিভাগে দুই বা তিনজন সেই পুরস্কার ভাগাভাগি করে পেলে সেই অর্থ ভাগ করে দেয়া হয়। তবে সেই ভাগাভাগিটা নির্ভর করে নোবেলজয়ীদের কাজের গুরুত্ব ও অবদানের ওপর।

অতীতে বহুবার এমন হয়েছে কোনো একটি বিভাগে তিনজন পুরস্কার পেয়েছেন কিন্তু অর্থ সমানভাবে ভাগ করা হয়নি। তিনজনের একজন পেয়েছেন মোট অর্থমূল্যের অর্ধেক। আর বাকি দুজনের মধ্যে মোট অর্থমূল্যের বাকি অর্ধেকটা ভাগাভাগি করে দেয়া হয়েছে।

প্রতি বছরই অক্টোবরের প্রথম সপ্তাহে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। এটাই নোবেল পুরস্কারের সনদে লেখা আছে। আর এই পুরস্কারের পদক ও মানপত্রগুলো প্রাপকদের হাতে তুলে দেয়া হয় ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে।

নোবেল পুরস্কারের অর্থমূল্য শেষ বেড়েছিল ২০১৭ সালে। তখন বেড়ে হয়েছিল ৯০ লাখ সুইডিশ ক্রোনার। গত বছর বিজ্ঞান, অর্থনীতি ও শান্তির যে পাঁচটি ক্ষেত্রে এই পুরস্কার দেয়া হয় তার প্রতিটিতেই অর্থমূল্য ছিল ৯০ লাখ সুইডিশ ক্রোনার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App