×

জাতীয়

পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০:২৫ এএম

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে পৃথিবী এবং মানব জাতিকে রক্ষার আহ্বান জানিয়ে পাঁচটি প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘ সদর দফতরে ‘ক্লাইমেট অ্যাকশন’ বিষয়ক উচ্চপর্যায়ের এক গোলটেবিল বৈঠকে ভিডিও বার্তায় এ আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সুপারিশগুলো হলো, পৃথিবী ও মানব জাতির সুরক্ষায় আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি; বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসের কম রাখা এবং প্যারিস চুক্তির সব অনুচ্ছেদের বাস্তবায়ন; জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে প্রতিশ্রুত তহবিল সরবরাহ করা; দূষণকারী দেশগুলোকে অবশ্যই জাতীয় নির্ধারিত অবদানসমূহ (এনডিসি) পূরণে প্রয়োজনীয় প্রশমন ব্যবস্থা নেওয়া এবং জলবায়ু উদ্বাস্তুদের পুনর্বাসন বৈশ্বিক দায়িত্ব এটা স্বীকৃতি দেওয়া।

বাংলাদেশের অভিজ্ঞতার কথা তুলে ধরে সরকার প্রধান বলেন, জলবায়ু পরিবর্তনে অ্যাডাপটেশন এবং রেজিল্যান্সের বিষয়ে বাংলাদেশের কিছু ধারণা এবং অভিজ্ঞতা আছে। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় এবং পানি ব্যবস্থাপনার জন্য বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ প্রণয়ন করেছে। জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা এ সময় তুলে ধরেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, আমরা ৪ হাজার ২৯১টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, ৫২৩টি বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ করেছি এবং আমাদের ৫৬ হাজার স্বেচ্ছাসেবক রয়েছে। এ কারণেই আমরা ‘রিপ’ উদ্যোগে যোগ দিয়েছি, যার লক্ষ্য ২০২৫ সালের মধ্যে বিশ্বজুড়ে এক বিলিয়ন মানুষকে দুর্যোগ থেকে নিরাপদ করা।

বাংলাদেশ সিভিএফের বর্তমান চেয়ারম্যান এবং সম্প্রতি ঢাকায় গ্লোবাল সেন্টার অব অ্যাডাপটেশনের আঞ্চলিক অফিস প্রতিষ্ঠার কথা তার বক্তব্যে তুলে ধরেন প্রধানমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App