×

সারাদেশ

পরিবেশের বিপর্যয় কমানোর দাবিতে জলবায়ু ধর্মঘট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৮:২১ পিএম

পরিবেশের বিপর্যয় কমানোর দাবিতে জলবায়ু ধর্মঘট

ছবি: প্রতিনিধি

পরিবেশের বিপর্যয় কমানোর দাবিতে জলবায়ু ধর্মঘট

ছবি: প্রতিনিধি

উপকূলীয় অঞ্চল ভোলার চরফ্যাশন উপজেলায় পরিবেশের বিপর্যয় কমানোর দাবিতে জলবায়ু ধর্মঘট করেছে ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস ও শিশু সংগঠন লিটল সিটিজেন্স ফর ক্লাইমেট। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বেলা ১১টায় চরফ্যাশন ফ্যাশন স্কয়ার চত্বরে স্ট্রাইকটি অনুষ্ঠিত হয়। এটি সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গের জলবায়ু আন্দোলন ফ্রাইডেস ফর ফিউচারের অন্তর্গত।

কোস্টাল ইয়ুথ একশন হাব ও একশন এইড-বাংলাদেশের সহযোগিতায় এবং শিশুদের উদ্যোগে আয়োজিত এই স্ট্রাইকে ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ, জলবায়ু ফোরাম, রোভার স্কাউট, এবিএফজি, প্রজ্জ্বলন, বন্ধন ব্লাড ফাউন্ডেশন ও স্থানীয় আরো বেশ কয়েকটি সংগঠন অংশ নেয়।

[caption id="attachment_243886" align="aligncenter" width="700"] ছবি: প্রতিনিধি[/caption]

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে আমরা যে ঝুঁকির মধ্যে আছি তা থেকে উত্তরণে আমাদের সম্মলিত প্রচেষ্টা প্রয়োজন। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি নিরাপদ পৃথিবী নিশ্চিত করা আবশ্যক। পাশাপাশি ক্ষতিগ্রস্থ দেশ হিসেবে ক্ষতিপূরণ আদায় ও কার্বন নিঃসরণ কমানোর আহ্বান জানান তারা।

এ সময় জলবায়ু আন্দোলনে সংহতি প্রকাশ করেন পৌর কাউন্সিলর আকতারুল আলম শামু, ভোলা জেলা কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক রাশিদা বেগম, প্রভাষক নজরুল ইসলাম, উপজেলা জলবায়ু ফোরামের সিনিয়র সহ-সভাপতি মনির আসলামী, সদস্য এআর সোহেব চৌধুরী, তৌকিদ সাব্বির প্রমুখ। এছাড়াও পৌর মেয়র শ্রী বাদল কৃষ্ণ দেবনাথ টেলিকনফারেন্সের মাধ্যমে স্ট্রাইকে যুক্ত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App