দেশের তিন বিভাগে ভারী বৃষ্টির আশঙ্কা

আগের সংবাদ

শনিবার জাতিসংঘে ভার্চুয়াল ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

ধরলার ভাঙন পরিদর্শনে পানি সম্পদ প্রতিমন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২০ , ১০:৩১ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২০ , ১০:৩৩ অপরাহ্ণ

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, এ অঞ্চলের বন্যার সমস্যা অতীতেও ছিল। এখনো আছে। ভবিষ্যতেও থাকবে। উজানে যখন বৃষ্টি হয় তখন পানি এ অঞ্চল দিয়ে নেমে বঙ্গপোসাগরে যায়। ভাটির দেশ হিসেবে সবসময় এটা আমাদেরকে মোকাবিলা করতে হয়। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বিকেল ৫টায় সদর উপজেলার মোগলবাসা এলাকায় ধরলার ভাঙন পরিদর্শন শেষে নদী ভাঙনে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ বিতরণকালে এসব কথা বলেন তিনি।

নদী ভাঙন প্রসঙ্গে মন্ত্রী বলেন, বন্যার পানির কারণে নদী ভাঙনসহ যে ক্ষয়ক্ষতি হচ্ছে তা রক্ষা করার জন্য বিভিন্ন প্রকল্প নেয়া হয়েছে। নদী ড্রেজিংয়েরও বড় প্রকল্প নেয়া হচ্ছে। এসব বাস্তবায়ন করতে পারলে বন্যা ও নদী ভাঙনের ক্ষতি থেকে গ্রামবাসী রক্ষা পাবে।

তিস্তায় চীনের প্রস্তাবিত প্রকল্প প্রসঙ্গে তিনি বলেন, ২১টি প্রকল্প নিয়ে ডোনারদের সঙ্গে কথা বলেছি। এর মধ্যে তিস্তা প্রকল্প নিয়ে চীন আগ্রহ দেখিয়েছে। আমরাও সম্মতি জানিয়েছি। এ বিষয়টি নিয়ে আলোচনা চলছে।

এ সময় উপস্থিত ছিলেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ.এম আমিনুল হক, স্থানীয় সাংসদ পনির উদ্দিন আহমেদ, আসলাম হোসেন সওদাগর, পানি উন্নয়ন বোর্ড উত্তারাঞ্চলের প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ, রংপুর পওর সার্কেল-১ এর তত্বাবধায়ক প্রকৌশলী আব্দুস শহীদ, জেলা প্রশাসক মো. রেজাউল করিম, কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম প্রমুখ।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়