×

রাজধানী

ফলের উন্নত চারা কলম সরবরাহের আহ্বান কৃষিমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯:০১ পিএম

ফলের উন্নত চারা কলম সরবরাহের আহ্বান কৃষিমন্ত্রীর

কৃষিমন্ত্রী

কৃষক পর্যায়ে কফি, কাজুবাদামসহ অপ্রচলিত ফলের উন্নত চারা কলম সরবরাহের আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর আসাদগেটে ফলবীথি হর্টিকালচার সেন্টারে চারা বিতরণ কার্যক্রম পরিদর্শকালে এ আহ্বান জানান।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশাসন ও অর্থ উইংয়ের পরিচালক ড. মো. আলহাজ উদ্দিন, সংগনিরোধ উইংয়ের পরিচালক ড. মো. আজহার আলী ও হর্টিকালচার উইংয়ের পরিচালক মো. কবির হোসেন, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী, প্রকল্প পরিচালক ড. মেহেদী মাসুদ প্রমুখ।

কৃষিমন্ত্রী বলেন, উন্নতজাতের কাঁঠাল, আনারস, বীজবিহীন পেয়ারা এবং অপ্রচলিত ফলের চারাকলম বাণিজ্যিক চাষাবদের জন্য উদ্যোক্তাদের মাঝে ছড়িয়ে দিতে হবে। আমাদের পার্বত্য এলাকা ও উত্তরাঞ্চলের জেলাগুলোতে কাজু বাদাম, কফি আবাদের বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। আন্তর্জাতিক বাজারে এসব ফসলের চাহিদা অনেক বেশি।

এ সময় সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশনা দিয়ে কৃষিমন্ত্রী বলেন, হর্টিকালচার সেন্টারগুলোকে চাহিদামাফিক চারাকলম সরবরাহের উদ্যোগ নিতে হবে। যাতে করে আমাদের কৃষক ও শিক্ষিত তরুন উদ্যোক্তরা বাণিজ্যিকভিত্তিতে চাষাবাদ করতে পারে। শুধু উৎপাদন নয়, কারিগরী বিষয়েও সব সহযোগিতা দিতে হবে। এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার উইং ও বছরব্যাপি ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পকে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য নির্দেশনা দেন তিনি।

মন্ত্রী আরো বলেন, কৃষিকে শুধু আধুনিকায়ন ও যান্ত্রিকীকরণ করলেই হবে না। কৃষিকে লাভজনক করার জন্য কৃষির বহুমুখীকরণের বিকল্প নেই। এজন্য আমাদের কৃষকদের নানামুখী সহযোগিতার মাধ্যমে সমৃদ্ধ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App