×

রাজধানী

প্রীতিলতা জীবন দিয়ে দেশের জন্য লড়েছেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৬:২৯ পিএম

প্রীতিলতা জীবন দিয়ে দেশের জন্য লড়েছেন

মহরত অনুষ্ঠানে তথ্যমন্ত্রী।

তিরিশের দশকের বিপ্লবী আন্দোলনের ইতিহাস যারা জানে না তাদেরকে সঠিক ইতিহাস জানানোর ক্ষেত্রে ভালোবাসা প্রীতিলতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে উল্লেখ করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, বন্ধ হয়ে যাওয়া সিনেমা হলগুলো নতুন করে চালু এবং চালু থাকা সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সকালে রাজধানীর তথ্য ভবনে বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘ভালোবাসা প্রীতিলতা’র মহরত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীণ আখতার, গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক আকতার হোসেন, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরচালক স ম গোলাম কিবরিয়া, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড অব ভাইস চেয়ারম্যান মো. জসীম উদ্দিন, নাট্যজন শংকর শাওজাল, সংগঠক আমীন হেলালী প্রমূখ। অন্যদের মধ্যে বক্তব্য দেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, মান্নান হীরা, শিল্পী বাপ্পা মজুমদার প্রমূখ। স্বাগত বক্তব্য দেন নির্মাতা প্রদীপ ঘোষ।

হাছান মাহমুদ বলেন, এক সময় দেশে ১২০০ সিনেমা হল ছিল। এখন চালু রয়েছে মাত্র দুইশ হল। এসব হল সংস্কার, বন্ধ থাকা হলগুলো পুনরায় চালু এবং নতুন হল নির্মাণের জন্য বিশেষ তহবিল গঠনের জন্য প্রধানমন্ত্রী অনুমতি দিয়েছেন। এর আওতায় শীঘ্রই দীর্ঘমেয়াদি স্বল্প সুদে ঋণ প্রদান করা হবে।

তিনি বলেন, জাতির পিতার হাত ধরে প্রতিষ্ঠিত সিনেমা শিল্পের সুদিন ফিরিয়ে আনতে চাই। এজন্য এ বছর থেকে চলচ্চিত্র নির্মাণে ৫ কোটি টাকার বদলে ১০ কোটি টাকা অনুদানের সিদ্ধান্ত হয়েছে। সেই সঙ্গে কমপেক্ষ দশটি সিনেমা হলে যেন সেই চলচ্চিত্রটি মুক্তি দেয়া হয়, সেটির নির্দেশ দেয়া হয়েছে।

তথ্যমন্ত্রী আরো বলেন, যন্ত্রের ব্যবহারের মাধ্যমে আর বাজার অর্থনীতির হিংস্র থাবায় স্বার্থান্বেষী হয়ে গেছে সবাই। আজকের দিনে মানুষ নিজের জীবন নিয়ে ভাবে। অথচ সেই সময় প্রীতিলতা তার নিজের জীবন দিয়ে দেশের মানুষের জন্য লড়েছেন। এ ছবির মধ্য দিয়ে নতুন প্রজন্মকে ইতিহাস জানাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ভালোবাসা প্রীতিলতা বাংলাদেশের সীমানা ছাড়িয়ে ভারতেও প্রদর্শিত হবে। চলচ্চিত্র বিনিময় চুক্তির আওতায় ভারতে মুক্তি দেওয়া যায়, সেজন্য সরকার সহযোগিতা করবে বলেও জানালেন তথ্যমন্ত্রী।

শিরীণ আখতার বলেন, প্রীতিলতা আমাদের গর্ব। তিনি ভারতবর্ষ নয়, বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিলেন। যিনি প্রথম শহীদ হয়ে ধাক্কা দিয়ে জাগিয়ে দিয়েছিলেন নারীরও সব পারে।

নির্মাতা প্রদীপ ঘোষ বলেন, স্বদেশের স্বাধীনতার জন্য বর্তমান বাংলাদেশের চট্টগ্রামের বিপ্লবীদের যে বিস্ময়কর ও সাহসিকতাপূর্ণ অভ্যুত্থান ঘটেছিল, সেই ইতিহাসকে ধারণ করে নির্মিত হচ্ছে চলচ্চিত্রটি। আমরা খুব শিগগিরই এর শুটিং শুরু করব। পরিকল্পনা আছে অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই কাজে নামার।

সরকারি অনুদানের এ ছবিতে প্রীতিলতা চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা আর এতে বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস চরিত্রে মনোজ প্রামাণিক। বৃহস্পতিবার বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরে ছবিটির মহরত অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে অনুদানের এই ছবিটি নির্মাণ হচ্ছে। এ চলচ্চিত্রটি প্রযোজনা ও পরিচালনা করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রদীপ ঘোষ। প্রযোজনা নির্বাহী রিফাত মোস্তফা।

জানা যায়, চলচ্চিত্রটিতে তিশা ও মনোজের পাশাপাশি আরো অভিনয় করছেন মান্নান হীরা, মৃন্ময়ী রূপকথা, কামরুজ্জামান তাপু, ইন্দ্রাণী ঘটক, অমিত রঞ্জন দে, সুচয় আমিন, পাশা মোস্তফা কামাল, মিজান রহমান, আহমেদ আলী, নাজমুল বাবু, সুধাংশু তালুকদার, আরিফুল ইসলাম হাবিব, পংকজ মজুমদার, তামিমা তিথি প্রমুখ।

এছাড়াও চলচ্চিত্রটির রূপসজ্জায় থাকছেন শিল্পী মোহাম্মদ আলী বাবুল। চলচ্চিত্রের পোশাক পরিকল্পনায় রয়েছেন শিল্পী কনক আদিত্য। সংগীত পরিচালনা করছেন শিল্পী বাপ্পা মজুমদার। ২০১৯-২০ অর্থ বছরে সরকারি অনুদান পায় ‘ভালোবাসা প্রীতিলতা’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App