এবার ঘরে বসেই কেনা যাবে বিদেশি এয়ারলাইন্সের টিকিট

আগের সংবাদ

কর্মচারীদেরই এত সম্পদ!

পরের সংবাদ

তারা একসঙ্গে গাইছেন ‘মাইকেল-বিদ্যাসাগর সংবাদ’

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২০ , ১০:১৩ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২০ , ১০:১৪ অপরাহ্ণ

আগামী ২৬ সেপ্টেম্বর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০তম জন্ম বার্ষিকীতে মুক্তি পাবে অনুপম রায়ের নতুন গান ‘মাইকেল-বিদ্যাসাগর সংবাদ’। মাইকেল মধুসূদন দত্ত ও ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের বন্ধুত্বের বিষয়টি নিয়েই মূলত গানটি। গানটিতে অনুপম রায়ের সঙ্গে রয়েছেন অনির্বাণ ভট্টাচার্য। এবারই প্রথম তারা একসঙ্গে গাইছেন। গানটি প্রসঙ্গে বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় এক ভিডিও বার্তা প্রকাশিত হয়। সেখানে মুখোমুখি হন অনুপম ও অনির্বাণ দুজনেই।

গান প্রসঙ্গে অনুপম রায় বলেন, ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর নিয়ে বহুদিনের কৌতূহল ছিলো। যার ফলে এই লকডাউনের সময়ে তার জীবনী পড়তে শুরু করি। পড়তে পড়তে মূল যে জায়গাটিতে আসি, মাইকেল এবং বিদ্যাসাগরের বন্ধুত্বের বিষয়, যেটি আমাকে প্রচণ্ড আকর্ষণ করে। দুই মেরুর দুজন মানুষ। একজন প্রচণ্ড রকমের বিশৃঙ্খল এবং অন্যজন শৃঙ্খলাবদ্ধ। এমন দুজন মানুষের মধ্যে যে আকর্ষণ, বন্ধুত্ব দেখে আমি গানটি তৈরি করতে বসি।

গানটিতে অনির্বাণের যুক্ত হওয়া নিয়ে বলতে গিয়ে অনুপম বলেন, দুটি চরিত্র তৈরি হওয়ার পর দুটি কণ্ঠের প্রয়োজন হলো। তখন আমার মাথায় অনির্বাণের কথা এলো, ও যদি গায় তাহলে কেমন হয়?’

অনুপমের বাকি কথা বললেন অনির্বাণ নিজেই, মূলত আমিও তাদের দুজনের বন্ধুত্বের আকর্ষণে পড়ে গানটিতে যুক্ত হই। তবে ধন্যবাদ জানাই অনুপম দা’কে আমাকে তার সঙ্গে রাখার জন্য।’

বিদ্যাসাগর এবং মধুসূদনের বন্ধুত্ব শুরু হয় সমালোচনা দিয়ে। শেষটায় মধুসূদনের আর্থিক দাতা হিসেবে দাঁড়ান বিদ্যাসাগর। ধার-দেনা করে তিনি মধুসূদনের জন্য অর্থ সংগ্রহ করেন। সে দেনা মধুসূদন শোধ করেন জমি-জমা বিক্রি করে। এই বন্ধুত্বের কথাই সুরে সুরে শোনাবেন অনুপম রায় ও অনির্বাণ ভট্টাচার্য।  ২৬ সেপ্টেম্বর এসভিএফ মিউজিকের ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশিত হবে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়