×

জাতীয়

সরকারের ধারাবাহিক উদ্যোগে বেড়েছে ইলিশের উৎপাদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২০, ১০:৫২ এএম

সরকারের ধারাবাহিক উদ্যোগে বেড়েছে ইলিশের উৎপাদন

ইলিশ। ফাইল ছবি

দেশের উপকূলীয় জেলাগুলোতে চলছে ইলিশ শিকারের ধুম। ইলিশে সয়লাব মোকামগুলো। ক্রেতা-বিক্রেতার মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। সরকারের ধারাবাহিক পদক্ষেপের কারণে ইলিশের উৎপাদন বেড়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। এদিকে সারা বছর যেন ইলিশ পাওয়া যায় এর জন্য উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। ২৫০ কোটি টাকার এই প্রকল্প বাস্তবায়ন হলে সারা বছরই পাওয়া যাবে ইলিশ।

মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, সরকারের নানামুখী উদ্যোগের কারণে দেশে ইলিশের উৎপাদন বেড়েছে। যার ফলে ২০১৮-১৯ অর্থবছরে মোট ইলিশ আহরিত হয়েছে ৫ লাখ ১৭ হাজার ১৮৮ টন। এর আগের অর্থবছরে (২০১৭-১৮) দেশে আহরিত মোট ইলিশের পরিমাণ ছিল ৪ লাখ ৯৬ হাজার ৪১৭ টন। চলতি অর্থবছরে দেশে ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে ৫ লাখ ৩৩ হাজার টন।

গত ২০ মে থেকে ২৩ জুলাই টানা ৬৫ দিন ইলিশ আরহণে নিষেধাজ্ঞা আরোপ করেছিল মৎস্য অধিদপ্তর। তবে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তার অনেক আগেই বন্ধ হয়ে যায় ইলিশ মাছ ধরার স্বাভাবিক কার্যক্রম। দীর্ঘ বিরতির পর ২৩ জুলাই রাত থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর থেকে জেলেরা ট্রলার, বোট বোঝাই করে ইলিশ ধরতে থাকে। দীর্ঘ সময় মাছ ধরা বন্ধ থাকার সঙ্গে এ বছরের বৃষ্টিপাত বেশি হওয়ায় নদীতে পানি প্রবাহ বেড়েছে এবং আগের চেয়ে বেশি ইলিশ ধরা পড়েছে।

বিগত কয়েক বছর ধরে সরকার পর্যায়ক্রমে কিছু পদক্ষেপ হাতে নেয়ার কারণে ইলিশের উৎপাদন বেড়েছে বলে মনে করেন গবেষকরা। তাদের মতে, গত ৫ বছরে ইলিশের গড় ওজন প্রায় ৩০০ গ্রাম বেড়েছে। ওজন ও আকৃতি বেড়ে যাওয়ায় দেশে ইলিশের মোট উৎপাদনও বেড়েছে। গত এক যুগে ইলিশের উৎপাদন দ্বিগুণের বেশি বেড়েছে।

এদিকে সারা বছর ইলিশ প্রাপ্তির উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে আড়াইশ কোটি টাকা ব্যয়ে ‘ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পের আওতায় ইলিশের ৬টি অভয়াশ্রম পরিচালনা ও ব্যবস্থাপনা করা হবে। অভয়াশ্রমগুলো সংলগ্ন ১৫৪টি ইউনিয়নের জেলেদের মধ্যে সচেতনতা বাড়াতে এক হাজার ২৩২টি সভা ও ৬০টি নানা ধরনে কর্মশালার আয়োজন করা হবে। অভিযান পরিচালনায় ১৯টি বোট কেনাসহ মা ইলিশ সংরক্ষণে ১৩ হাজার ৪০০টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। চলতি সময় থেকে ২০২৪ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়নকারী মৎস্য অধিদপ্তরের দাবি, এটি সফল হলে বর্তমানের ৫ লাখ ৩৪ হাজার টনের স্থলে দেশে ৬ লাখ টন ইলিশ উৎপাদিত হবে। ফলে সারা বছরই ইলিশ পাওয়া যাবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, এবার যে ইলিশ ধরা পড়েছে তার গড় ওজন প্রায় ১ কেজি। আবার কোনো কোনো ক্ষেত্রে এর চেয়েও বেশি। গত মাসে ৩টি লঘুচাপের কারণে ইলিশ কম ধরা পড়ে। তবে চলতি মাসে বেড়েছে।

ইলিশের উৎপাদন বাড়ার কারণ হিসেবে মৎস্য অধিদপ্তরের ইলিশ ব্যবস্থাপনা বিভাগের উপপ্রধান মাসুদ আরা মমি ভোরের কাগজকে বলেন, ইলিশ মাছের উৎপাদন বাড়াতে গত কয়েক বছর নানামুখী পদক্ষেপ নেয়া

হয়। বিশেষ করে নভেম্বর থেকে জুন পর্যন্ত সারাদেশে জাটকা নিধন প্রতিরোধ কর্মসূচি। অক্টোবর মাসের ২২ দিন প্রজনন সময় হওয়ায় ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়ে থাকে। এছাড়া সারা বছরই বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App