×

পুরনো খবর

বিশালাকার ‘রাক্ষুসে ইঁদুর’ উদ্ধার!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪:০১ পিএম

বিশালাকার ‘রাক্ষুসে ইঁদুর’ উদ্ধার!

ইঁদুর

ঘরের আনাচে-কানাচে লুকিয়ে থাকে। ফাঁক পেলেই শুরু হয়ে যায় উপদ্রব। তীক্ষ্ণ দাঁতের জোরে কখনও ব্যাগের সর্বনাশ করে দেয়, আবার কখনও আবার চোখের পলক ফেলার আগেই প্রিয় বাক্সটির অবস্থা দফারফা। বাঙালি বাড়িতে ইঁদুরের উপদ্রব লেগেই থাকে। এই ইঁদুর আবার যখন গণেশের বাহন, তখন মূষিক রূপে পূজিত হন। বিকানেরের কার্নি মাতা মন্দিরেও ইঁদুরের পুজো হয়। হাজার হাজার ইঁদুরের বাস সেখানে। কিন্তু ভারচুয়াল বিশ্ব এখন মজেছে মেক্সিকোর ‘রাক্ষুসে ইঁদুরে’। উচ্চতায় যা প্রায় মানুষের সমান।

মেক্সিকোর ড্রেন পরিষ্কার করতে গিয়ে এই ‘রাক্ষুসে ইঁদুর’টির সন্ধান পাওয়া গিয়েছে। ড্রেন থেকে তোলা মাত্রই বিশালাকার প্রাণীকে দেখতে ভিড় জমে যায়। স্থানীয় পুলিশ এসে পরিস্থিতি সামলায়। একটু জল দিয়ে পরিষ্কার করতেই আসল সত্যিটা সামনে আসে। আদতে ‘রাক্ষুসে’ এই ইঁদুর আসল নয়। ইঁদুরের বিশাল প্রতিকৃতি।

ছবি ভাইরাল হতেই প্রতিকৃতি শিল্পীর নাম জানা যায়। ইভলিন লোপেজ নামের এক মহিলা বিশাল এই ইঁদুরের প্রতিকৃতি তৈরি করেছিলেন। গত বছরের হ্যালোইন উৎসবের জন্য এটি তৈরি করেছিলেন। ইভলিনের কাজ এতটাই ভাল যে ড্রেন থেকে উদ্ধার হওয়ার পর অনেকেই এটিকে সত্যিকারের রাক্ষুসে ইঁদুর ভেবে ফেলেছিলেন।

ইভলিন জানান, গত বছরের ঝড়ে বিশাল ইঁদুরের প্রতিকৃতিটি উড়ে গিয়ে নর্দমায় পড়ে গিয়েছিল। হাজার চেষ্টা করেও তা বের করতে পারেননি তিনি। এবছর যখন মেক্সিকোর ড্রেনগুলিতে সরকারি সাফাই অভিযান হয়। তখন ২২ টন আবর্জনা তোলা হয়। তার মধ্যেই বিশালাকায় এই ইঁদুরের প্রতিকৃতি ছিল। নিজের শিল্পকর্ম নষ্ট হতে দিতে চান না ইভলিন। তবে এটি নিয়ে কী করবেন? তা এখনও ভেবে উঠতে পারেননি। নেটদুনিয়ার একাংশ ‘রাক্ষুসে ইঁদুর’টিকে সংরক্ষণের দাবি তুলেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App