×

জাতীয়

প্রধানমন্ত্রীর সঙ্গে রিভা গাঙ্গুলির বিদায়ী সাক্ষাৎ রবিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৪ পিএম

প্রধানমন্ত্রীর সঙ্গে রিভা গাঙ্গুলির বিদায়ী সাক্ষাৎ রবিবার

রীভা গাঙ্গুলী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের বিদায়ী হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশের সাক্ষাৎ আগামী রবিবার (২৭ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবে। এছাড়া রিভা গাঙ্গুলির সঙ্গে বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং সচিব মাসুদ বিন মোমেনের বিদায়ী বৈঠক হবে।

বাংলাদেশে প্রায় দেড় বছর দায়িত্ব পালন করেছেন রিভা গাঙ্গুলি। দিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব হিসেবে পূর্ব এশিয়ার দেশগুলো দেখভালের গুরুত্বপূর্ণ দায়িত্ব নিতে আগামী বৃহস্পতিবার (১ অক্টোবর) ঢাকা ছাড়ছেন রিভা গাঙ্গুলি।

শেষ সময়ে রিভা গাঙ্গুলি বাংলাদেশের প্রধানমন্ত্রীর দেখা পাচ্ছেন না মর্মে দিল্লি এবং ঢাকার মিডিয়ায় ‘কথিত খবর’ চাউর হলে খানিকটা বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়। তবে এর কোনো সত্যতা নেই বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেই সঙ্গে এটি ‘বানোয়াট গল্প’ বলে অভিহিত করে সাউথ ব্লক।

গণমাধ্যমে দেয়া বার্তায় বলা হয়, সরকার প্রধানের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের ‘কথিত’ সাক্ষাৎ না হওয়ার প্রশ্নে যখন উভয় দেশের মিডিয়া সরগরম ঠিক সেই মুহূর্তে (জুলাইয়ের তৃতীয় সপ্তাহে) ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের তরফে সেগুনবাগিচায় একটি নোটভারবাল পাঠিয়ে প্রধানমন্ত্রীর অ্যাপয়েনমেন্ট চাওয়া হয়। তবে এর আগে কোনো অ্যাপয়েনমেন্টই চাওয়া হয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগ রাষ্ট্রাচার অনুবিভাগের মাধ্যমে ওই নোট প্রধানমন্ত্রীর দপ্তরের বিবেচনায় পাঠায়। যার প্রেক্ষিতেই ২৭শে সেপ্টেম্বর ভারতীয় দূতের বিদায়ী সাক্ষাতের শিডিউল মিলেছে।

সূত্রে জানা যায়, প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গেও সাক্ষাৎ চেয়েছেন ভারতীয় এই দূত। গত ১৬ সেপ্টেম্বর তারিখও ঠিক করা হলেও অনিবার্য কারণে তা স্থগিত হয়ে যায়।

এদিকে ২৯ সেপ্টেম্বর বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের জয়েন্ট কনসালটেটিভ কমিশন জেসিসি’র ভার্চ্যুয়াল বৈঠক অনুষ্ঠিত হবে। পরদিন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে ভারতীয় দূতের বিদায়ী বৈঠক হওয়ার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App