সবুজ সংকেত পেল জিম্বাবুয়ে

আগের সংবাদ

জনদুর্ভোগ লাগবে শিগগিরই সেতু পুনঃনির্মাণ

পরের সংবাদ

নেইমার নিজেই একজন বর্ণবাদী!

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২০ , ৯:২০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২০ , ৯:২০ অপরাহ্ণ

ফরাসি লিগ ওয়ানে কয়েকদিন আগে কী কাণ্ডটাই না ঘটান পিএসজি ও মার্সেইর খেলোয়াড়রা। মারামারি করা, ধাক্কাধাক্কি করা, চড়-থাপ্পড়, লাথি মারা সবই করেছেন দুদলের খেলোয়াড়রা। তবে সেই ম্যাচটিতে দুদলের খেলোয়াড়দের মারামারিকে ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল নেইমারের বর্ণবাদিতার শিকার হওয়ার ব্যাপারটি। দুদলের মধ্যে ঝামেলা চলার সময়ে দেখা যায় নেইমার মার্সেইর আলভারো গনজালেজের মাথায় থাপ্পড় মারেন। পরবর্তী সময় নেইমার জানান, তাকে গালি দেয়ায় ও বর্ণবাদী শব্দ ব্যবহার করায় তিনি গনজালেজের মাথায় আঘাত করেন। এমনকি ম্যাচটিতে লাল কার্ড দেখে মাঠ থেকে বের হয়ে যাওয়ার সময় চতুর্থ রেফারির কাছে গিয়ে তিনি নালিশও করেন। ওই ঘটনার পর নেইমারের পাশে দাঁড়ায় তার ক্লাব পিএসজি ও তার দেশ ব্রাজিল।

তবে যেই বর্ণবাদীতার কারণে নেইমার এমন হুমকি-ধমকি করলেন সেই নেইমারই কিনা নিজে একজন বর্ণবাদী। এমনকি মার্সেইর বিপক্ষে যে ম্যাচে তিনি বর্ণবাদিতার শিকার হওয়ার দাবি করেছেন ঠিক সেই ম্যাচেই বর্ণবাদী আচরণ করেছেন তিনি। খেলাধুলা-বিষয়ক স্প্যানিশ রেডিও কাদেনা জানিয়েছে মার্সেইর জাপানিজ ডিফেন্ডার হিরোকি সাকাইকে নেইমার চাইনিজ শিট অর্থাৎ চীনের গোবর বলে গালি দেন। কাদেনা আরো জানিয়েছে গনজালেজের সঙ্গে নেইমারের দ্বন্দ্ব লাগার আগেই তিনি হিরোকিকে চাইনিজ শিট বলে গালি দেন। মার্সেইর কাছে এ ব্যাপারে প্রমাণও আছে বলে জানিয়েছে স্প্যানিশ রেডিওটি।

গনজালেজের বিপক্ষে ওই ঘটনার পর টুইটারে গনজালেজের সমালোচনা করে বেশ কয়েকটি টুইট করেন নেইমার। এক টুইটারে গনজালেজকে নেইমার বর্ণবাদী আখ্যা দিয়ে বলেন তার প্রতি তার কোনো সম্মান নেই। গনজালেজও পাল্টা টুইট করে নেইমারের সমালোচনা করেন। এমনকি গনজালেজ দাবি করেন তিনি বর্ণবাদমূলক কোনো শব্দই ব্যবহার করেননি। তিনি আরো দাবি করেন ম্যাচ হারায় নেইমারের মাথা নষ্ট হয়ে গেছে। তাই সে উল্টা-পাল্টা বকছে। তবে নেইমারের অভিযোগ বেশ কড়াকড়িভাবে আমলে নেয় লিগ ওয়ানের ডিসিপ্লিনারি কমিটি। তারা বর্তমানে বিষয়টি নিয়ে তদন্ত করছে।

এদিকে গনজালেজের মাথায় থাপ্পড় দেয়ার কারণে বর্তমানে ২ ম্যাচের নিষেধাজ্ঞায় রয়েছেন নেইমার। ইতোমধ্যেই তার নিষেধাজ্ঞার একটি ম্যাচ শেষ হয়ে গেছে। আগামী ২৮ সেপ্টেম্বর পিএসজি রেইমসের বিপক্ষে খেলতে নামবে। সেই ম্যাচটির পরই নেইমারের নিষেধাজ্ঞা শেষ হয়ে যাবে। পিএসজি আগামী ৩ অক্টোবর অ্যাঙ্গারর্সের বিপক্ষে খেলতে নামবে। আর সেই ম্যাচটি থেকেই খেলতে পারবেন নেইমার।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়