×

জাতীয়

ইসি ‘নখদন্তহীন বাঘ’, ঢেলে সাজানোর দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২০, ০৫:৩৯ পিএম

ইসি ‘নখদন্তহীন বাঘ’, ঢেলে সাজানোর দাবি

রাজনৈতিক দলের নিবন্ধন পদ্ধতি বাতিলের দাবি পরিষদের বৈঠক

কোনো রাজনৈতিক দল গঠন ও পরিচালনা করতে নিবন্ধনের প্রয়োজনীয়তার বিরোধিতা করেছে ‘রাজনৈতিক দলের নিবন্ধন পদ্ধতি বাতিলের দাবি পরিষদ’ নামে একটি সংগঠন। তারা নিবন্ধনসহ নির্বাচন কমিশনের (ইসি) সব ‘অগণতান্ত্রিক’ প্রচেষ্টার প্রতিবাদ জানিয়েছে। সেই সঙ্গে বর্তমান ইসিকে ‘নখদন্তহীন বাঘ’ আখ্যায়িত করে বক্তারা ঢেলে সাজানোর দাবি জানিয়েছেন।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর তোপখানা রোডের বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদের কনফারেন্স রুমে আয়োজিত গোলটেবিল বৈঠক থেকে এই দাবি জানানো হয়।

বক্তারা ইসিকে ইঙ্গিত করে বলেন, রাতের আঁধারে ব্যালটবাক্স ভরা ভোটাদের কেন্দ্র বিমুখ করেছে। দেশের জনসাধারণ নির্বাচন থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। জনগণের আস্থা ফেরাতে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ আইনের ৯০বি ধারা বাতিল ও নির্বাচন কমিশনের সব অগণতান্ত্রিক প্রচেষ্টা বন্ধসহ ইসিকে ঢেলে সাজাতে হবে।

বৈঠকে সভাপতিত্ব করেন রাজনৈতিক দলের নিবন্ধন পদ্ধতি বাতিলের দাবি পরিষদের আহ্বায়ক ও সোনার বাংলা পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ হারুন অর রশীদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিষদের সদস্য সচিব ও গণমুক্তি পার্টির সাধারণ সম্পাদক আব্দুল মোনেম।

আলোচনায় অংশ নেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ নাজমুল হক প্রধান, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশ ন্যাপের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা ভূঁইয়া, জাতীয় স্বাধীনতা পার্টির সভাপতি মোয়াজ্জেম হোসেন খান মজলিস, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড সামছুল আলম, গ্রিন পার্টির চেয়ারম্যান রাজু আহম্মদ খান, বাংলাদেশ জাতীয় লীগের কো-চেয়ারম্যান শাহরিয়ার ইফতেখার ফুয়াদ, বেকার সমাজের সভাপতি মো. হাসান, সম্মিলিত গণতান্ত্রিক দলের চেয়ারম্যান গাজী মোস্তাফিজুর রহমান, নাগরিক ঐক্যের প্রধান সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার প্রমুখ।

বৈঠকে বক্তারা আরো বলেন, নিবন্ধনের ক্ষেত্রে রাজনৈতিক দলের সব কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্য রাখার বাধ্যবাধকতা অন্তর্ভুক্ত করা হয়েছে, যে বিষয়ে গণতান্ত্রিক বিশ্বের কোনো দেশ সাহস দেখাতে পারেনি। এমনকি এ শর্ত পূরণের মুচলেকা দিয়ে নিবন্ধন পাওয়া আওয়ামী লীগ ও বিএনপিসহ কোনো বড় দলই তা পূরণ করতে পারেনি। আবার স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়ন দাখিলে ১ শতাংশ ভোটারের আগাম স্বাক্ষরযুক্ত কাগজপত্র জমাদানের বিধান, গোপন ভোটের মাধ্যমে প্রতিনিধি নির্বাচনের সাংবিধানিক অধিকার জনগণের কাছ থেকে কেড়ে নিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App