×

আন্তর্জাতিক

ইরানকে আবারও নিষেধাজ্ঞা ট্রাম্পের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২০, ০১:০৮ পিএম

পরমাণু অস্ত্র তৈরির প্রচেষ্টার জন্য অভিযুক্ত করে ইরানের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা দিলেন ট্রাম্প। এবারের নিষেধাজ্ঞায় আরও ২৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়েছে। ইরানের ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্টতার কারণে ইরানের সঙ্গে তাদেরও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে জানান ট্রাম্প। ট্রাম্পের দাবি, ইরানের ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে ইরানের বিরুদ্ধে বিশ্ব সংস্থার সবগুলো নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে ব্যর্থ হওয়ার পর এই পদক্ষেপ নিল ওয়াশিংটন; যদিও ট্রাম্প মুখে একথা স্বীকার করেননি।

এদিকে ইরানবিরোধী নাটককে পূর্ণাঙ্গ রূপ দেয়ার জন্য সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, অর্থমন্ত্রী স্টিফেন মানুচিন ও প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার এক যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্পের ঘোষিত নতুন নিষেধাজ্ঞাকে সমর্থন করে বক্তব্য দিয়েছেন। অথচ ট্রাম্পের মতো তারা এ কাজটি একটি যৌথ বিবৃতি প্রকাশের মাধ্যমে করতে পারতেন।

তবে যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, আমেরিকাকে একথা বুঝতে হবে যে, ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলো পুনর্বহালের আর কোনো সুযোগ নেই। তিনি মার্কিন সরকারের ইরানবিরোধী পদক্ষেপের তীব্র সমালোচনাও করেছেন।

আল-অ্যারাবিয়া টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন, আমেরিকা ছাড়া আর সব দেশ নিশ্চিতভাবে একথা মনে করে যে, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের সুযোগ নেই। কাজেই আমেরিকা এ ব্যাপারে যে চেষ্টা চালাচ্ছে তা নিষ্ফল হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App