×

জাতীয়

সংসদ চত্বরে রিমি-সুবর্ণার বৃক্ষের চারা রোপণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২০, ০৫:১৭ পিএম

সংসদ চত্বরে রিমি-সুবর্ণার বৃক্ষের চারা রোপণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে (মুজিববর্ষ-২০২০ উপলক্ষে) এক কোটি বৃক্ষরোপণ কর্মধাসূচির ধারাবাহিকতায় জাতীয় সংসদ ভবন চত্বরে আজ সোমবার গাছের চারা রোপণ করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এমপি সিমিন হোসেন (রিমি) , এস এম শাহজাদা, মোঃ শাহীন চাকলাদার এবং সুবর্ণা মুস্তাফা ।

এ সময় সিমিন হোসেন (রিমি) বলেন, আমাদের বাঙালি জাতির মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। একটা খুবই সুন্দর সময় আমাদের প্রজন্ম আমাদেরকে সুযোগ দিয়েছে বঙ্গবন্ধুর এই জন্মশতবার্ষিকী নিজের চোখে দেখার জন্য। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে চির সস্মণীয় করে রাখার জন্য এবং আমাদের এই প্রবাহটা বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতার স্বপ্নের যে সোনার বাংলার প্রবাহ তৈরি করে দিয়ে গেছেন সেই প্রবাহ যেন এই গাছের মধ্য দিয়ে পরবর্তী প্রজন্মকে স্পর্শ করতে পারে এটাই আমাদের আজকের শপথ এবং প্রতিজ্ঞা। সৃষ্টিকর্তা যেন বঙ্গবন্ধুর যে আদর্শ যে স্বপ্ন তা বাস্তবায়ন করেন পরবর্তী প্রজন্মের কাছে।

এস এম শাহজাদা এমপি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। যার মাধ্যমে যার ইশারায় যার নেতৃত্বে যার ব্যক্তিত্বে উদ্বুদ্ধ হয়ে বাঙ্গালি জাতি ১৯৭১ সালে একটি মানচিত্র এবং একটি পবিত্র দেশ পেয়েছে। সেই মহান নেতার জন্মশতবার্ষিকীতে তাঁরই সুযোগ্য কন্যা বাংলার প্রধানমন্ত্রী সারা পৃথিবীতে সফল রাষ্ট্রনায়ক জননেত্রী শেখ হাসিনা ঘোষিত কর্মসূচি সারাদেশে এক কোটি বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে আজকে একটি ভিয়েতনামের নারিকেল গাছ সংসদ ভবন চত্বরে রোপণ করতে পেরে আমি খুশি, আনন্দিত এবং গর্ববোধ করছি। আমরা জাতির পিতার আদর্শে উদ্বুদ্ধ হয়ে সারা দেশ গঠনে জননেত্রী শেখ হাসিনা যেভাবে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন আমরাও তাঁর আদর্শে উদ্বুদ্ধ হয়ে তাঁরই সাথে সারা বাংলাদেশ থেকে জঙ্গিবাদ ও মাদকমুক্ত একটা সমাজ গঠনে অঙ্গীকারাবদ্ধ।

শাহীন চাকলাদার এমপি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ বঙ্গবন্ধুর পরিবারের যাদের হত্যা করা হয়েছিল তাঁদের আত্মার মাগফেরাত কামনা করছি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আমরা বঙ্গবন্ধুকে শ্রদ্ধাভরে স্মরণ করছি মহান জাতীয় সংসদ চত্বরে এই বৃক্ষ রোপণ কর্মসূচির মাধ্যমে। বঙ্গবন্ধু কন্যা জননেত্রি শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ এর ভিশন সেটা বাস্তবায়নকরণের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর সহিত এক সাথে কাজ করতে চাই এবং আমাদের দেশের মানুষের কল্যাণে বঙ্গবন্ধু কন্যা যে কাজ করে যাচ্ছেন আমরা তাঁর পাশে থেকে সহযোগিতা করতে চাই। বঙ্গবন্ধুর স্বপ্ন ক্ষুধা মুক্ত, দারিদ্র মুক্ত সোনার বাংলাদেশকে একটি শক্তিশালী সোনার বাংলা হিসেবে গড়ার লক্ষ্যে আমরা সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করব এই আমাদের প্রত্যাশা।

সুবর্ণা মুস্তাফা বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীতে সারাদেশে এক কোটিরও বেশি বৃক্ষের চারা রোপণের কার্যক্রম গ্রহণ করেছেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই অংশ হিসেবে আমরা সংসদ-সদস্যরা একটি করে বৃক্ষ রোপণ করে এই বছরটিকে স্মরণীয় করে রাখার জন্য একটি করে বৃক্ষরোপণ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। বাংলাদেশ চির শ্যামলের দেশ চির সবুজের দেশ। সেই দেশটিকে তার প্রাকৃতিক ভারসাম্যকে বজায় রাখবার জন্য বৃক্ষের চাইতে চমৎকার দৃশ্য আর নেই। এখন নগরায়নের সময় প্রচুর বৃক্ষ নিধন হচ্ছে। জলবায়ু পরিবর্তন হচ্ছে। আমি মনে করি এই উদ্যোগটা একদিক থেকে তো অবশ্যই আমাদের জাতির জন্য ভালো হবে। আরেকটি কথা মনে রাখতে হবে যে, বাংলাদেশের স্বাধীনতা, বাংলাদেশের ঐতিহ্য সবকিছু যেন বহমান থাকে তারই একটি প্রতীকি এই বৃক্ষরোপণ কর্মসূচি।

মুজিববর্ষ উপলক্ষে ৩৫০ থেকে ৫০০ টি বৃক্ষের চারা রোপণের লক্ষ্যমাত্রা নিয়ে সংসদ ভবন চত্বরে গত ২৬ জুলাই তারিখে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। পর্যায়ক্রমে সকল সংসদ-সদস্যবৃন্দ সংসদ ভবন চত্বরে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করবেন মর্মে সিদ্ধান্ত রয়েছে। উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী- ২০২০ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত সারাদেশে এক কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ জাতীয় সংসদে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। বৃক্ষরোপণ কর্মসূচিতে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও পিডব্লিউ’র সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App