×

জাতীয়

মাতৃস্বাস্থ্য সুরক্ষা বিষয়ক বিল পাশের সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২০, ০৮:২১ পিএম

মাতৃস্বাস্থ্য সুরক্ষা বিষয়ক বিল শীঘ্র আইনে পরিণত করার বিষয়ে কার্যকরী পদক্ষেপ নেবার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে জাতীয় সংসদের মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ ও পরিবার পরিকল্পনা বিষয়ক সাব-কমিটি।

সোমবার (২১ সেপ্টেম্বর) ইউএনএফপিএ-এর কারিগরী সহযোগিতায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় বাস্তবায়নাধীন ‘স্ট্রেনদেনিং পার্লামেন্ট’স ক্যাপাসিটি ইন পপুলেশন এণ্ড ডেভেলপমেন্ট ইস্যু (এসপিসিপিডি) শীর্ষক প্রকল্পের মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ ও পরিবার পরিকল্পনা বিষয়ক সাব-কমিটির সভাপতি আ.স.ম ফিরোজ, এমপি এর সভাপতিত্বে এ সুপারিশ করা হয়েছে। সভায় সাব-কমিটির সদস্য আব্দুস শহীদ, এমপি, মো. শহীদুজ্জামান সরকার, এমপি, হাবিবে মিল্লাত, এমপি উপস্থিত ছিলেন। এছাড়াও কমিটির সদস্য মো. শামসুল হক টুকু, এমপি সভাতে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন। কমিটির সদস্য মো. হাবিবে মিল্লাত, এমপি সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বৈঠকে বাংলাদেশে অপরিকল্পিত গর্ভধারণ হ্রাস, মাতৃমৃত্যুর হার কমানো, কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধি, জনসংখ্যা নিয়ন্ত্রনের লক্ষ্যে পরিবার পরিকল্পনা কার্যক্রমে জনসাধারণের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টিকরতে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করে এ প্রকল্পে তাদের অন্তভূক্তির কথা বলঅ হয়েছে।

সভায় স্বাস্থ্য সুরক্ষা, মাতৃস্বাস্থ্য উন্নয়ন, মাতৃমৃত্যু হ্রাস এবং পরিবার পরিকল্পনা কার্যক্রম জোরদারের লক্ষ্যে একটি পরামর্শ সভা আয়োজন করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও জাতীয় পর্যায়ের স্বাস্থ্য বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় এসময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড.জাফর আহমেদ খান, প্রকল্প পরিচালক এম. এ কামাল বিল্লাহ, উপ প্রকল্প পরিচালক এ কে এম আব্দুর রহিম ভূঁইয়া এবং টেকনিক্যাল অফিসার খন্দকার জাকিউর রহমান। এছাড়াও জাতীয় সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় অংশগ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App