×

সারাদেশ

ভিক্ষার জমানো টাকা ফেরত চাওয়ায় হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২০, ০২:৩৭ পিএম

ভিক্ষার জমানো টাকা ফেরত চাওয়ায় হামলা

লায়লা বেগম

হাটহাজারী উপজেলার ফতেপুর ইউনিয়নে লায়লা বেগম নামের এক বৃদ্ধার ভিক্ষার জমানো টাকা ফেরত চাওয়ায় হামলা চালায় দুর্বৃত্তরা। এ ব্যাপারে হাটহাজারী মডেল থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

লায়লা বেগম হাটহাজারী ইউনিয়নের ফতেপুর রিয়াজ উদ্দিন খন্দকার বাড়ির মৃত মুন্সি মিয়ার স্ত্রী। অচেতন অবস্থায় স্থানীয়রা উদ্ধার করে প্রথমে স্থানীয় একটি হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিলেও অতিরিক্ত রক্তক্ষরণের কারনে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে কর্তব্যরত চিকিৎসক।

জানা যায়, লায়লা বেগম পাঁচ বছর ধরে আপন বোনের মেয়ে একই ইউনিয়নের ৬নং ওয়ার্ডস্থ মতিন সাহেবের বাড়ির মৃত জাফরের স্ত্রী রাজু প্রকাশ রাইজ্জুনির কাছে তার ভিক্ষা, বয়স্ক ভাতা ও ঈদের সময় যাকাত ফিৎরার টাকা জমা রাখে। যা পাঁচ বছরে কমপক্ষে ৫ লাখ টাকা। জমাকৃত টাকা চাওয়ার জের ধরেই বৃহস্পতিবার ভিক্ষা করার সময় তার উপর হামলা চালানো হয়।

আহতের একমাত্র মেয়ে জান্নাতুল ফেরদৌস বলেন, আমার মা পেটের তাড়নায় ভিক্ষা করেন। কোন পুত্র সন্তান না থাকায় সম্পূর্ণ একা আমার মা। বাধ্য হয়ে ভিক্ষা করেন। আর ভিক্ষার প্রতিদিনের জমানো টাকা, বয়স্ক ভাতার টাকা এবং প্রতি ঈদের যাকাত ফিতরার টাকা বিশ্বাস করে জমা দেন মায়ের আপন বোনের মেয়ে রাজু প্রকাশ রাইজ্জুনিকে। এভাবে দীর্ঘ পাঁচ বছর যাবত প্রায় ৪ থেকে ৫ লাখ টাকা জমা দেন তার হাতে।

একইভাবে এক আমেরিকান প্রবাসীর দেয়া কাফনের কাপড়, একটি বেতের পাঁটি, একটি বসার মোড়াও জমা রাখেন তার কাছে। ৬ মাস আগে তার কাছে টাকাগুলো ফেরত চাইলে বলে, টাকা তার ছেলেদের দিয়ে দিয়েছে, কোন টাকা নেই। পাবেওনা বলে তাড়িয়ে দেয় মাকে। পরে স্থানীয় সর্দার জসিমকে বিষয়টি অবগত করায় তারা সর্দারকে জানায় ৩ হাজার টাকা পেত তা দিয়ে দিয়েছে। কোন টাকা পাবেনা। বিষয়টি স্থানীয় ইউপি সদস্যকে জানালে তিনি লিখিতভাবে পরিষদে একটি অভিযোগ দায়ের করতে বলেন।

আহত লায়লা বেগমের মেয়ে আরো বলেন, ১৭ সেপ্টেম্বর বেলা ১১টার দিকে হাটহাজারী ১১মাইল এলাকায় ভিক্ষা করার সময় কেউ পেছন থেকে মুখ চেপে ধরে অচেতন করে দেয়। তবে অচেতনের আগে রাজুর ছেলে জাহেদকে দেখতে পায়। সে ওই সময় একটি দোকানে বসে ছিল। পরে আলিফ হাসপাতালের পেছনে নিয়ে হত্যার উদ্দেশ্য অচেতন অবস্থায় মাকে চোখের উপরে ছুরিকাঘাত ও সারা শরীরে ধাতব কোন বস্তু দিয়ে পিঠিয়ে গুরুতর আহত করে। স্থানীয়রা উদ্ধার করে একটি বেসরকারী হাসপাতালে ভর্তির পর প্রাথমিক চিকিৎসা দিলে মায়ের জ্ঞান ফিরে আসে।

এদিকে লোক মারফত খবর পেয়ে আমি হাটহাজারী গিয়ে মাকে চমেক হাসপাতালে ভর্তি করাই। তিনদিন চিকিৎসা শেষে অবস্থার কিছুটা উন্নতি হলে মাকে নিয়ে বাড়ি ফেরত আসি। আমার বাবা নেই অনেক বছর ধরে ভাইটিও নিখোঁজ ভিক্ষা করে মা পেট চালায়। বিশ্বাস করে টাকা বোনের মেয়ের কাছে জমা রাখে আর সে টাকার জন্য মাকে হত্যাচেষ্টা করা হল। অসহায় মা এখন কি করবে ভিক্ষাও করতে পারবেনা জর্জরিত এ শরীর নিয়ে। আমার মায়ের কষ্টের টাকা ফেরত চাই। একই সঙ্গে হত্যাচেষ্টাকারীর বিচার চাই। আপনারা আমাদের সাহায্য করুন।

স্থানীয় ইউপি সদস্য হামিদ জানান, বুধবার আমার কাছে এসেছিল আমি লিখিতভাবে পরিষদে অভিযোগের পরামর্শ দেই। কিন্তু তার আগেই তার উপর নৃশংস হামলা করে।

ঘটনার সত্যতা স্বীকার করে ফতেপুর ইউপি চেয়ারম্যান এডভোকেট মোহাম্মদ শামিম বলেন, একজন বয়স্ক ভিক্ষুকের উপর এভাবে হামলার ঘটনা খুবই দুঃখজনক। এ ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের দ্রুত আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।

এ বিষয়ে রবিবার (২০ সেপ্টেম্বর) রাতে একটি লিখিত অভিযোগ পেয়েছেন বলে জানান থানার ডিউটি অফিসার এসআই বাশার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App