×

সারাদেশ

বালি নয় মাটি দিয়ে রাস্তা পাকা হচ্ছে বদলগাছীতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২০, ০৯:৩৭ এএম

বালি নয় মাটি দিয়ে রাস্তা পাকা হচ্ছে বদলগাছীতে

ছবি: প্রতিনিধি

নওগাঁর বদলগাছী উপজেলা সদরের ছোট যমুনা নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের চেলাকালি মোড় থেকে ডাঙ্গিসারা গ্রামের রাস্তাটি পাকা করা হচ্ছে। গুরুত্বপূর্ণ এ রাস্তাটির পাকাকরণ কাজের শুরু থেকেই বিভিন্ন অনিয়ম করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। উপজেলা কর্তৃপক্ষ ও ঠিকাদারের যোগসাজশে বালুর পরিবর্তে মাটি এবং রাস্তার প্রস্থ পরিমাপেও কম করা হয়েছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। রাস্তাটি সংস্কারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরদারি দাবি করা হয়েছে।

উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলার ছোট যমুনা নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের চেলাকালি মোড় থেকে ডাঙ্গিসারা গ্রামের ভেতর পর্যন্ত ১ হাজার ১০০ মিটার দৈর্ঘ্যবিশিষ্ট রাস্তার কাজ হচ্ছে। যেখানে প্রস্থ রয়েছে ১০ ফুট ৪ ইঞ্চি। কাজটি করছেন নওগাঁ ঠিকাদার রনি ট্রেডার্সের স্বত্বাধিকারী সাবেদুল ইসলাম রনি। কাজের শুরু থেকেই চলছিল বিভিন্ন অনিয়ম। বালুর বদলে উপজেলা চেয়ারম্যানের পুকুর থেকে মাটি দেয়া হয়েছে। এছাড়া রাস্তার প্রস্থ ১০ ফুট ৪ ইঞ্চির পরিবর্তে ১০ ফুট করা হয়েছে। শুরু থেকেই কাজের অনিয়ম হওয়ায় এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে ওঠেন। রাস্তা শিডিউল মোতাবেক করা হয়েছে বলে কর্তৃপক্ষ বলছে।

ডাঙ্গিসারা গ্রামের নাসির উদ্দিন বলেন, ইটের মধ্যে অধিকাংশ পিকেট ব্যবহার করা হয়েছে। এছাড়া ১, ২ ও ৩ নম্বর ইট ব্যবহার করা হয়েছে। বাঁধের রাস্তাটি শক্ত ও মজবুত হওয়া দরকার। কিন্তু সেখানে নি¤œমানের কাজ হচ্ছে। রাজু আহমেদ বলেন, প্রথম থেকেই কাজের সমস্যা। শুরুতেই বালুর পরিবর্তে পুকুর থেকে মাটি দেয়া হয়েছিল। জনগণের চাপে সামান্য কিছু বিট বালু দেয়া হয়েছে। ঠিকাদারের ম্যানেজার রবিউল বলেন, আগে রাস্তার দৈর্ঘ্যে একটু কম ছিল। পরে তা ঠিক করে দেয়া হয়েছে। রাস্তায় পিকেট ব্যবহার করা যাবে। কোনো সমস্যা নাই। ঠিকাদার সাবেদুল ইসলাম রনি বলেন, কাজের শুরুতে পুকুর থেকে সামান্য কিছু বালু দেয়া হয়েছে, পরে ইউএনও নিষেধ করায় তা আর দেয়া হয়নি। এছাড়া সম্পূর্ণ নিয়ম মোতাবেক কাজ করা হচ্ছে।

উপসহকারী প্রকৌশলী রুকুনুজ্জামান বলেন, প্রথমদিকে বালুর পরিবর্তে মাটি এবং রাস্তার প্রস্থ কম ছিল। পরে আবার বালু দিয়ে সেগুলো সংস্কার করে এবং ল্যাবে পরীক্ষার পর কাজের অনুমতি দেয়া হয়েছে। বর্তমানে কোনো ধরনের সমস্যা নাই। এছাড়া শিডিউলে কালো ইট ব্যবহার করা যাবে বলে উল্লেখ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App