ভিক্ষার জমানো টাকা ফেরত চাওয়ায় হামলা

আগের সংবাদ

র‌্যাবের অভিযানে অস্ত্রসহ আটক ৬

পরের সংবাদ

ভিপি নুরের বিরুদ্ধে ধর্ষণ মামলা

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২০ , ২:৫৩ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২০ , ৭:১৪ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা করা হয়েছে। রবিবার (২০ সেপ্টেম্বর) রাতে রাজধানীর লালবাগ থানায় মামলাটি দায়ের করেছেন ঢাবির এক ছাত্রী। তিনি ঢাবির বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল থাকেন।

মামলায় মোট ছয়জন আসামির মধ্যে প্রধান আসামি করা হয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনকে। ধর্ষণের স্থান হিসেবে লালবাগ থানার নবাবগঞ্জ বড় মসজিদ রোডে হাসান আল মামুনের বাসার কথা উল্লেখ করা হয়েছে।

মামলায় ধর্ষণে সহযোগিতাকারী হিসেবে নুরুল হক নুরের নাম উল্লেখ করা হয়েছে। অন্য আসামিরা হলেন- বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের যুগ্ম-আহ্বায়ক নাজমুল হাসান সোহাগ ও সাইফুল ইসলাম, পরিষদের সহ-সভাপতি নাজমুল হুদা এবং ঢাবি শিক্ষার্থী আবদুল্লাহ হিল বাকি।

বিষয়টি নিশ্চিত করে পুলিশের লালবাগ বিভাগের উপ-কমিশনার বিপ্লব বিজয় তালুকদার জানান, ধর্ষণের ঘটনা পরম্পরায় ভিপি নুরের নাম উঠে আসায় তাকে সহযোগী হিসেবে আসামি করা হয়েছে। পুলিশ ঘটনার তদন্ত করছে।

গেল বছরের ২৩ মার্চ নির্বাচিত প্রতিনিধিদের সঙ্গে ডাকসুর দায়িত্বে আসেন কোটা সংস্কার আন্দোলনের আলোচিত নেতা নুরুল হক নুর। ভিপি নির্বাচিত হওয়ার আগে ও পরে নানাভাবে আলোচনা সমালোচনাসহ বেশ কয়েকবার হামলারও শিকার হন।

এক পর্যায়ে নুরুল হক নুরু তরুণদের নিয়ে নতুন একটি রাজনৈতিক দল গঠনেরও ঘোষণা দিয়েছিলেন। সে সময় নুর জানান, আমি আওয়ামী লীগ-বিএনপির রাজনীতি করিনি, করব না। আমরা একটি নতুন ধারার রাজনৈতিক দল গঠন করতে কাজ করে যাচ্ছি। নতুন রাজনৈতিক দল গঠনের উদ্দেশ্যে যুব, শ্রমিক ও প্রবাসী অধিকার পরিষদ গঠন করেছি।

প্রসঙ্গত, দীর্ঘ ২৮ বছর পর গত বছরের ১১ মার্চ অনুষ্ঠিত হয়েছিল ঢাবির ডাকসু নির্বাচন। নির্বাচিত প্রতিনিধিরা গত বছরের ২৩ মার্চ দায়িত্ব নেয়। চলতি বছরের ২২ মার্চ এক বছর পূর্ণ হয় ডাকসুর বর্তমান সংসদের। নির্দিষ্ট সময়ে নির্বাচনের তারিখ ঘোষণা না করায় গঠনতন্ত্র অনুযায়ী বর্তমান সংসদের মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে আরো তিন মাস অর্থাৎ ৯০ দিন বাড়ে।

গঠনতন্ত্র অনুযায়ী ৯০ দিন বর্ধিত সময় অতিক্রম করার পর এ সংসদ স্বয়ংক্রিয়ভাবে ভেঙে যাবে। সে হিসেবে ডাকসুর বর্তমান সংসদ সোমবার (২২ জুন) ভেঙে যাওয়ার কথা। তবে এরপরও দায়িত্ব চালিয়ে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন ডাকসুর ভিপি নুরুল হক নুর ও জিএস গোলাম রাব্বানী। পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করতে চান তারা।

২০১৮ সালে বাংলাদেশের অন্যতম আলোচিত ছাত্র আন্দোলন কোটা সংস্কার আন্দোলনের সময় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্যতম যুগ্ম-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করে আলোচনায় আসেন নুর। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের মুহসিন হলের উপ-মানব উন্নয়ন বিষয়ক সম্পাদক ছিলেন।

নুরুল হক নুর বরিশাল বিভাগের পটুয়াখালি জেলার গলাচিপা উপজেলার বৃহত্তর চর কাজল ইউনিয়ন বর্তমান চর বিশ্বাস ইউনিয়নে জন্মগ্রহণ করেন। নুর গাজীপুরের কালিয়াকৈর গোলাম নবী মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে ২০১০ সালে মাধ্যমিক এবং ঢাকার উত্তরা হাই স্কুল এন্ড কলেজ থেকে ২০১২ সালে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ২০১৩–১৪ শিক্ষাবর্ষে ভর্তি হন।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়