মাস্ক পরা থাকলে ৯৫ থেকে ৯৮ শতাংশ নিরাপদ

আগের সংবাদ

শেরপুরে মিল মালিকের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টার অভিযোগ

পরের সংবাদ

ধর্ষণ মামলা নিয়ে মুখ খুললেন নুরুল হক নূর

কাগজ ডেস্ক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২১, ২০২০ , ৬:২৪ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরের বিরুদ্ধে লালবাগ থানায় ধর্ষণের অভিযোগে মামলা করা হয়েছে। মামলাটি দায়ের করেছেন ঢাবির এক শিক্ষার্থী। তবে দায়ের হওয়া মামলাকে মিথ্যা, ভিত্তিহীন বলে দাবি করেছেন ভিপি নূর। বলেছেন, চরিত্র হননের জন্যই তার বিরুদ্ধে এমন মামলা হয়েছে।

সোমবার (২১ সেপ্টেম্বর) দুপুরে লালবাগ বিভাগের উপ-কমিশনার বিপ্লব বিজয় তালুকদারের বরাত দিয়ে গণমাধ্যমে মামলা সংক্রান্ত সংবাদ প্রকাশের পর এ বিষয়ে এসব কথা বলেন ভিপি নুর।

মামলার বিষয়ে ও বাদীর সঙ্গে পরিচয় আছে কিনা জানতে চেয়ে সন্ধ্যায় ভোরের কাগজ লাইভ থেকে ভিপি নূরকে ফোন করা হলে তিনি কোনো কথা বলতে চাননি। তবে পরে কথা বলবেন জানিয়ে ফোন কেটে দেন।

যদিও তিনি অন্য সংবাদ মাধ্যমে তার বক্তব্য দিয়েছেন। যে বক্তব্যে তিনি বলেছেন, মামলার বাদী মেয়েটির সঙ্গে তার একবার মাত্র কথা হয়েছে। তবে তিনি দাবি করেছেন, ডাকসুর ভিপি হিসেবে অনেক শিক্ষার্থীর সঙ্গে তার কথা হয়, হয়েছে। সেই মেয়েটির সঙ্গেও একবার কথা হয়েছে। সেখানে ধর্ষণ কীভাবে সম্ভব? এখানে ধর্ষণ মামলায় আমার নাম কেন আসবে?

তার বিরুদ্ধে কেন মামলা করা হলো- সে সম্পর্কে নুর বলেন, আমাদের সমস্ত কার্যক্রম বাধাগ্রস্ত করতেই মামলাটি করা হয়েছে। এটা সরকার ও গোয়েন্দা সংস্থার কারসাজি। এগুলো আসলে আমাকে হেয় এবং বিতর্কিত করার জন্য করা হয়েছে। ভিপি নুর আরো বলেন, আসলে ভিপি নূরকে এরকম একটা কিছুতে প্যাঁচালে এটার একটা ভ্যালু আছে। মিডিয়াতে একটা শিরোনাম হবে- এ জন্য। পুরোটাই রাজনীতি। মেয়েটাকে ব্যবহার করা হচ্ছে।

দীর্ঘ ২৮ বছর পর গেল বছরের ১১ মার্চ অনুষ্ঠিত হয় ডাকসু নির্বাচন। একই বছরের ২৩ মার্চ নির্বাচিত প্রতিনিধিরা দায়িত্ব নেয়। চলতি বছরের ২২ মার্চ এক বছর পূর্ণ হয় ডাকসুর বর্তমান সংসদের। নির্দিষ্ট সময়ে নির্বাচনের তারিখ ঘোষণা না করায় গঠনতন্ত্র অনুযায়ী বর্তমান সংসদের মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে আরো তিন মাস অর্থাৎ ৯০ দিন বাড়ে।

গঠনতন্ত্র অনুযায়ী ৯০ দিন বর্ধিত সময় অতিক্রম করার পর এ সংসদ স্বয়ংক্রিয়ভাবে ভেঙে যাবে। সে হিসেবে ডাকসুর বর্তমান সংসদ গেল ২২ জুন ভেঙে যাওয়ার কথা। তবে এরপরও দায়িত্ব চালিয়ে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন ডাকসুর ভিপি নুরুল হক নুর ও জিএস গোলাম রাব্বানী। পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করতে চান তারা।

২০১৮ সালে বাংলাদেশের অন্যতম আলোচিত ছাত্র আন্দোলন কোটা সংস্কার আন্দোলনের সময় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্যতম যুগ্ম-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করে আলোচনায় আসেন নুর। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের মুহসিন হলের উপ-মানব উন্নয়ন বিষয়ক সম্পাদক ছিলেন।

নুরুল হক নুর পটুয়াখালীর গলাচিপা উপজেলার বৃহত্তর চর কাজল ইউনিয়ন বর্তমানে চর বিশ্বাস ইউনিয়নে জন্মগ্রহণ করেন। গাজীপুরের কালিয়াকৈরের গোলাম নবী মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে ২০১০ সালে মাধ্যমিক এবং ঢাকার উত্তরা হাইস্কুল এন্ড কলেজ থেকে ২০১২ সালে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ২০১৩–১৪ শিক্ষাবর্ষে ভর্তি হন নুর।

এসএইচ