বাংলাদেশে করোনা ভ্যাকসিনের ট্রায়াল শিগগিরই

আগের সংবাদ

সাংগঠনিক কার্যক্রম বিএনপির জাতীয় কাউন্সিলের অংশ

পরের সংবাদ

থিয়েটার আর্ট ইউনিটের এস এম সোলায়মানকে স্মরণ

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২০ , ৪:৩৫ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২০ , ৪:৩৫ অপরাহ্ণ

প্রয়াত নাট্যজন এস এম সোলায়মান স্মরণে ২০০৫ সাল থেকে প্রতিবছর একজন তরুণ মেধাবী নাট্যশিল্পী অথবা নাট্যসংগঠনকে এই প্রণোদনা দিয়ে আসছে নাটকের দল থিয়েটার আর্ট ইউনিট। এবারও ‘এস এম সোলায়মান প্রণোদনা ২০২০’ দেয়া হচ্ছে। প্রণোদনা পাচ্ছেন প্রতিভাবান ও সৃজনশীল পালাকার সায়িক সিদ্দিকী। একই সঙ্গে ‘মানব হিতৈষী সম্মাননা ২০২০’ দেয়া হচ্ছে চট্টগ্রাম সমীকরণ থিয়েটারের অলোক মাহমুদ, রাজশাহী থিয়েটারের মোঃ কামার উল্লাহ সরকার, ঢাকার খেয়ালী নাট্যগোষ্ঠীর শাহীন আহমেদ, বিবর্তন যশোরের সানোয়ার আলম খান দুলু এবং নাট্যমঞ্চ সিলেটের রজত কান্তি গুপ্তকে।

প্রতি বছর আলোচনা অনুষ্ঠান, নাটক প্রদর্শনীর মধ্যদিয়ে এস এম সোলায়মানের জন্ম ও মৃত্যু বার্ষিকী পালিত হয়। এ বছর করোনা ভাইরাসের কারণে শুধুমাত্র আলোচনা অনুষ্ঠান আয়োজিত হবে অনলাইনে। আগামীকাল ‘নাট্যযজ্ঞে দ্রোহে মানবিকতায় সোলায়মান’ শিরোনামে আগামীকাল ২২ সেপ্টেম্বর থিয়েটার আর্ট ইউনিটের ফেসবুক পেজে রাত ৮টা ৩০ মিনিটে আলোচনা অনুষ্ঠানটি সরাসরি প্রচারিত হবে। আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন নাট্যজন নায়লা আজাদ নুপুর, নাট্যজন মলয় ভৌমিক এবং সভাপতিত্ব করবেন থিয়েটার আর্ট ইউনিটের দলপ্রধান রোকেয়া রফিক বেবি।

প্রসঙ্গত, এস এম সোলায়মান ১৯৫৩ সালের ২৯ সেপ্টেম্বর ভারতের আসামে জন্মগ্রহণ করেন। বিশ্ববিদ্যালয় জীবনে সোলায়মান নাট্যচর্চায় যুক্ত হন এবং বাংলাদেশের নবনাট্য আন্দোলনে ভূমিকা রাখেন। তিনি বাংলাদেশ গ্রæপ থিয়েটার ফেডারেশনের দুই মেয়াদে সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করেন। কালান্তর, পদাতিক নাট্য সংসদ, ঢাকা পদাতিক, অন্যদল ও থিয়েটার আর্ট ইউনিটের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি। ৩০টির বেশি নাটক রচনা, রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন এই নাট্যব্যক্তিত্ব। ২০০১ সালের ২২ সেপ্টেম্বর মাত্র ৪৮ বছর বয়সে এস এম সোলায়মান মৃত্যুবরণ করেন। নাট্যকর্মে বিশেষ অবদানের জন্য ২০১৪ সালে একুশে পদক (মরণোত্তর) পান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়