×

সারাদেশ

দশম শ্রেণির শিক্ষার্থীদের নিজ বাড়িতে পরীক্ষা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫:৪১ পিএম

দশম শ্রেণির শিক্ষার্থীদের নিজ বাড়িতে পরীক্ষা

পূর্বধলায় দশম শ্রেণির একজন শিক্ষার্থী নিজ বাড়িতে অভিভাবকের সামনে পরীক্ষা দিচ্ছে।

করোনাকালীন শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি মনোযোগী করতে ও শিক্ষার্থীরা যেন লেখাপড়ার প্রতি আগ্রহ না হারায় সেজন্য পূর্বধলা উপজেলার ৩১টি মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থীদের বাড়িতে বাড়িতে পরীক্ষা নেয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ।

শনিবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সাংসদ ওয়ারেসাত হোসেন বেলাল বীর প্রতীক অনলাইনের মাধ্যমে এ পরীক্ষা পদ্ধতির উদ্বোধন করে বলেন, এই পদ্ধতির মাধ্যমে পূর্বধলায় আমরা প্রথম পরীক্ষা নেয়া শুরু করেছি। পরবর্তীতে অন্যান্য জেলা ও উপজেলায় এ পদ্ধতিতে পরীক্ষা নেয়া শুরু হবে বলে আমি আশা রাখি। করোনা কালীন শিক্ষার্থীদের লেখাপড়া বাধাগ্রস্ত হয়েছে। এ থেকে আমাদের উত্তরণের জন্য আমরা এ রকম একটি ব্যবস্থা গ্রহণ করেছি। এ উদ্যোগে সবাই সাড়া দিবেন এবং অভিভাবকরা ছেলে-মেয়েদের উৎসাহিত করবেন এবং ভালোভাবে তা গ্রহণ করবেন।

পূর্বধলা উপজেলার মৌদাম সেসিপ মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোস্তফা জানান, করোনা কালীন শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি আগ্রহ ধরে রাখতে উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাসহ ৩১টি বিদ্যালয়ের প্রধান শিক্ষকগনের সমন্বয়ে একটি সভা হয়। সেই সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে দশম শ্রেণির শিক্ষার্থীদের বাড়িতে বাড়িতে পরীক্ষা নেয়া হবে। শিক্ষকরা সিলেবাসের অন্তর্ভুক্ত সব বিষয়ের প্রশ্নপত্র তৈরি করে অভিভাবকদের হাতে তুলে দিবেন। অভিভাবকরা তাদের উপস্থিতিতে ছেলে-মেয়েদের নিজ বাড়িতে এসব প্রশ্নপত্রের মাধ্যমে পরীক্ষা নিবেন। শিক্ষকরা তা মনিটরিং করবেন। যা ইতোমধ্যে শিক্ষক অভিভাবক ও ম্যানিজিং কমিটির সদস্যদের মধ্যে ইতিবাচক প্রভাব পড়েছে।

শ্যামগঞ্জ জালশুকা কুমুদগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুহুল আমীন জানান, শনিবার থেকে শুরু হওয়া দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের বাড়িতে বাড়িতে মূল্যায়ন পরীক্ষা নেয়া শুরু হয়েছে। যদি আমরা সাফল্য লাভ করতে পারি, তবে পর্যায় ক্রমে অন্যন্য ক্লাসের পরীক্ষা এভাবে নেয়া সম্ভব হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিকুল বারী জানান, উপজেলার ৩১টি মাধ্যমিক বিদ্যালয়ে প্রায় তিন হাজার ছাত্র-ছাত্রীদের নিয়ে এ পরীক্ষা কার্যক্রম প্রাথমিকভাবে শুরু করা হয়েছে। শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি মনোযোগ ও পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে এ ব্যবস্থা নেয়া হয়েছে। শিক্ষার্থীরা তাদের নিজ নিজ বাড়িতে অভিভাবকদের উপস্থিতিতে পরীক্ষায় অংশ গ্রহণ করবে। পরীক্ষা শেষে খাতা শিক্ষকদের কাছে পৌঁছে দিবে। শিক্ষকরা সেই খাতা মূল্যয়ন করবে। আশা করি, সবার মধ্যে ইতিবাচক সাড়া পড়বে।

পূর্বধলা উপজেলা নির্বাহী কর্মকতা উম্মে কুলসুম জানান, এটি একটি প্রশংসনীয় উদ্যোগ, আমি এটিকে ইতিবাচক দিক হিসেবে দেখছি। শিক্ষার্থীরা তারা বাড়িতে বসে পরীক্ষা দিবে এবং তাদের মেধার মূল্যায়ন হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App