পেঁয়াজের ঝাঁজ : অভিজ্ঞতা ও অভ্যাস

আগের সংবাদ

সড়ক পরিবহন আইন বাস্তবায়ন কতদূর?

পরের সংবাদ

হঠাৎ পেঁয়াজ রপ্তানি বন্ধে উষ্মা সংসদীয় কমিটির

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২০ , ৮:১০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২০ , ১০:১৯ অপরাহ্ণ

পূর্ব ঘোষণা ছাড়াই ভারত হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় উষ্মা প্রকাশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া ভারতীয় সীমান্তে বাংলাদেশি হত্যা নিয়েও ‍উদ্বেগ প্রকাশ করা হয় কমিটির বৈঠকে। এজন্য জনমনে বিরুপ প্রভাব পড়ে বলেও জানিয়েছেন সংসদীয় কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান।

রবিবার (২০ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা। চলতি মাসের শেষ নাগাদ বাংলাদেশ ও ভারতের মধ্যে মন্ত্রী পর্যায়ের জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) বৈঠকে এ দুটি বিষয় জোরালো ভাবে উপস্থাপনের জন্য সুপারিশ করেছে কমিটি।

বৈঠক শেষে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান বলেন, আগামী ২৯ নভেম্বর জেসিসির মিটিং। ভারত আমাদের বন্ধু রাষ্ট্র। কিন্তু তারা আগাম কোন ঘোষণা ছাড়াই পেয়াজ রপ্তানি বন্ধ করলো, তা ছাড়া সীমান্ত হত্যাকাণ্ড এখনো বন্ধ হয় নি। এমন কিছু কর্মকাণ্ডের জন্য দু দেশের সম্পর্ক নষ্ট হচ্ছে। এসব কারণে জনমনে বিরূপ প্রভাব পড়ে।

এদিকে জেসিসি’র বৈঠকে সীমান্ত হত্যা বন্ধে বাংলাদেশকে জোরালো পদক্ষেপ নিতে পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।

বৈঠক শেষে ফারুক খান দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর সম্মেলনের কথা তুলে ধরে বলেন, গত দুইদিন ভালো মিটিং হয়েছে। এরকম ভালো মিটিং দশটা দেখেছি। দশটা মিটিংয়ে বলা হয়েছে, সীমান্তে হত্যা বন্ধ হবে। কিন্তু হয়নি। জোর দিয়ে এগুলো বলতে হবে। আমরা এগুলো বন্ধ চাই। জোরেশোরে এটা বলতে হবে আমাদের।
বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহতের ঘটনা বরাবরই আলোচনায় থাকে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার মধ্যে ভারত প্রতিশ্রুতি দেয়ার পর সীমান্তে হত্যাকাণ্ড কয়েক বছর আগে কমে এলেও সম্প্রতি তা আবার বাড়ছে। এতে উদ্বিগ্ন বাংলাদেশ।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
close