ওসি প্রদীপ দম্পতির সম্পত্তি জব্দ করার নির্দেশ

আগের সংবাদ

ইউএনও হামলার দায় স্বীকার করলেন রবিউল

পরের সংবাদ

ডোনাল্ড ট্রাম্পের অফিসে বিষ ভর্তি চিঠির খাম

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২০ , ৪:৪০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২০ , ৭:৫৬ অপরাহ্ণ

রিসিন নামক বিষ সাধারণত বিশ্বের ভয়ানক জঙ্গি সংগঠনগুলি তৈরি করে থাকে। পাউডার, গুলি ও অ্যাসিডের সমন্বয়ে এই বিষ তৈরি করে থাকে। এই ভয়ঙ্কর বিষ একবার শরীরে ঢুকলে আর রক্ষে নেই। মৃত্যু প্রায় নিশ্চিত। এবার সেই ভয়ঙ্কর রিসিন বিষ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অফিসে পাওয়া গেছে। তা হলে কি কেউ বা কারা ট্রাম্পকে হত্যার ছক কষেছিল! খামে ভরা ছিল চিঠি। আর সেই চিঠির সঙ্গেই থামে মুড়ে দেয়া হয়েছিল ভয়ঙ্কর বিষ।

তবে সেই চিঠি ট্রাম্পের কাছে পৌঁছল না। এমনিতে রোজই কয়েক হাজার চিঠি হোয়াইট হাউসে আসে। তার মধ্যে হাতে গোনা কয়েকটা পৌঁছায় প্রেসিডেন্টের টেবিল পর্যন্ত। তা ছাড়া প্রেসিডেন্ট-এর কাছে যাওয়ার আগে যে কোনো জিনিস বেশ কয়েকবার পরীক্ষা করা হয়।

শনিবার (১৯ সেপ্টেম্বর) সেই বিষ ভর্তি খাম পৌঁছায় হোয়াইট হাউসে। যদিও সেই চিঠি কোনো কর্মকর্তার কাছে পৌঁছায়নি। তার আগেই নিরাপত্তারক্ষীরা সেই চিঠি বাজেয়াপ্ত করে নেন। নির্বাচনের আগে মার্কিন প্রেসিডেন্টকে হত্যার ছক ভাবিয়ে তুলেছে নিরাপত্তা কর্মীদের। ইউএস সিক্রেট সার্ভিস ও ইউএস পোস্টাল ইন্সপেকশন সার্ভিসকে ইতোমধ্যে এই ঘটনার তদন্তের ভার দেয়া হয়েছে।

এখন পর্যন্ত জানা গেছে, বিষ ভর্তি সেই খাম এসেছিল কানাডা থেকে। তবে কে বা কারা সেই খাম পাঠিয়েছিল তা নিয়ে এখনও কিছু জানতে পারেননি মার্কিন গোয়েন্দারা। রিসিন-এর মতো বিষ প্রয়েগে ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মৃত্যু হতে পারে। এই ভয়ানক বিষ থেকে বাঁচানোর মতো কোনো প্রতিষেধক এখনো তৈরি হয়নি। সাধারণত জঙ্গিরাই এই বিষ ব্যবহার করে।

হোয়াইট হাউসে বিষ ভর্তি খাম পাঠানোর ঘটনা এর আগেও ঘটেছে। এর আগে ২০১৮ সালেও ট্রাম্পকে হত্যার ছক কষে এক ব্যক্তি বিষ ভর্তি খাম পাঠিয়েছিলেন। সেই ব্যক্তি ধরাও পড়ে যান। তিনি আপাতত জেলে। নির্বাচনের আগে ট্রাম্পকে হত্যার ছক ভাবিয়ে তুলেছে গোয়েন্দাদের।

মাসখানেক আগেও হোয়াইট হাউসের বাইরে অজ্ঞাতপরিচয় বন্দুকধারী ব্যক্তিকে ঘোরাঘুরি করতে দেখেন নিরাপত্তারক্ষীরা। তাঁকে গুলিও করেন তাঁরা। বারবার ট্রাম্পের উপর হামলার ছক কষছে কারা! এই রহস্যের উদঘাটন করাই এখন সব থেকে বড় চ্যলেঞ্জ হয়ে দাঁড়িয়েছে মার্কিন গোয়েন্দাদের কাছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়