×

সাহিত্য

কলকাতার চলচ্চিত্র উৎসবে সেরা বাংলাদেশের শারীফ অনির্বাণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪২ পিএম

কলকাতার চলচ্চিত্র উৎসবে সেরা বাংলাদেশের শারীফ অনির্বাণ

শারীফ অনির্বাণ।

কলকাতার চলচ্চিত্র উৎসবে সেরা বাংলাদেশের শারীফ অনির্বাণ

কসমোপলিটন

কলকাতার চলচ্চিত্র উৎসবে সেরা বাংলাদেশের শারীফ অনির্বাণ

ড্রিম ড্রাইভার।

কলকাতার চলচ্চিত্র উৎসবে সেরা বাংলাদেশের শারীফ অনির্বাণ

সোনার বাংলা।

বাংলাদেশের উদীয়মান চলচ্চিত্র নির্মাতা শারীফ অনির্বাণ কলকাতার ‘উই ফিল স্পেশাল অ্যাওয়ার্ড আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভালে’ সর্বাধিক খেতাব অর্জন করেছেন। ওই উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে তার চারটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সেরা হিসেবে মনোনয়ন পেয়েছে।

গতকাল শনিবার উৎসব আয়োজকদের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এর আগে বুধবার (১৬ সেপ্টেম্বর) ভারতের কলকাতায় উৎসবের সমাপনী আয়োজন অনুষ্ঠিত হয়।

শারীফের রিকশা চালক বাবার গল্প নিয়ে নির্মিত ‘ইনভেস্টমেন্ট’ সিনেমাটি তাকে এই উৎসবে সেরা পরিচালকের খেতাব এনে দেয়। এছাড়া তার অন্য তিনটি শর্টফিল্ম ‘কসমোপলিটন’, ‘ড্রিম ড্রাইভার’ এবং ‘সোনার বাংলা’ যথাক্রমে সেরা স্ক্রিপ্ট, সেরা আর্ট ডিরেকশন এবং সেরা সামাজিক বার্তা প্রদানের জন্য বিজয়ী হিসেবে মনোনিত হয়।

[caption id="attachment_242981" align="aligncenter" width="698"] কসমোপলিটন[/caption]

‘কসমোপলিটন’, ‘ড্রিম ড্রাইভার’ এবং ‘সোনার বাংলা’ চলচ্চিত্র তিনটি প্রযোজনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা (আইইআর) বিভাগের অধ্যাপক ড. মো. আবদুস সালাম। এছাড়া সহযোগী ও সহকারী পরিচালক হিসেবে ছিলেন আহমদ সালেকিন, নাঈম মাহমুদ, জিহাদুল ইসলাম বিপ্লব এবং মতিয়ার রহমান।

[caption id="attachment_242982" align="aligncenter" width="712"] ড্রিম ড্রাইভার।[/caption]

এই উৎসবে সেরা চলচ্চিত্র হিসেবে যৌথভাবে মনোনিত হয়েছে ভারতের রজত তালুকদারের ‘মা’ এবং নেদারল্যান্ডের অগ্নিভা সেনগুপ্তের ‘তারাতুম’ সিনেমা দুটি। উৎসবে ভারতের অভিষেক চট্টোপাধ্যায়, বোধিসত্ত্ব মজুমদার, কৌশিক বন্দপাধ্যায়, সৌভিক বন্দোপাধ্যায় এবং ভাস্বর বন্দোপাধ্যায়ের মতো নামী অভিনেতা এবং পরিচালকেরাও অংশগ্রহণ করেন।

[caption id="attachment_242983" align="aligncenter" width="713"] সোনার বাংলা।[/caption]

ভারতের অন্যতম সামাজিক সংগঠন ‘উই ফিল স্যোসাল ওয়েলফেয়ার সোসাইটি’র আয়োজনে অনুষ্ঠিত এই আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের ব্যাপ্তি ছিল প্রায় দেড় মাস। অনলাইনে অনুষ্ঠিত এই উৎসবে বিভিন্ন দেশের ২৬টি চলচ্চিত্রের বিভিন্ন কলা-কুশলীদের সম্মাননা জানানো হয়। সম্মাননা হিসেবে বিজয়ীদের শংসাপত্র এবং ক্রেস্ট প্রদান করা হবে বলে জানানো হয়েছে আয়োজকদের পক্ষ থেকে।

উল্লেখ্য, এর আগে শারীফ অনির্বাণের ‘ইনভেস্টমেন্ট’ চলচ্চিত্রটি মিশরের ‘এএম ইজিপ্ট ফিল্ম ফেস্টিভ্যাল’ এবং ‘সিলেট আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে’ প্রদর্শন করা হয়। সে সময় ব্যাপক প্রশংসিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App