×

খেলা

আইপিএলের পর্দা উঠছে আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২০, ১০:০৮ এএম

ইংরেজিতে ১৩ সংখ্যাটিকে বলা হয় আনলাকি থার্টিন। এই সংখ্যাটিকে মনে করা হয় অপয়া। আর এবার এই আনলাকি থার্টিনের তকমা পরেছিল ভারতের জমজমাট ঘরোয়া প্রতিযোগিতা আইপিএলের ১৩তম আসরের ওপর। কারণ আগের ১২ বারের আসর সময় অনুযায়ী হলেও প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে ১৩তম আসর সঠিক সময়ে আয়োজন করা যায়নি। এমনকি একটা সময় গুঞ্জন উঠে বাতিলই হয়ে যাবে আইপিএলের ১৩তম আসর। তবে সব শঙ্কা ও আশঙ্কা দূর করে আজ থেকে মাঠে গড়াতে যাচ্ছে আইপিএলের ১৩তম আসর। আজ প্রথম ম্যাচে মুখোমুখি হবে গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানস ও রানার্সআপ চেন্নাই সুপার কিংস। বাংলাদেশ সময় রাত ৮টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। এটি অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে। আর দুই দলের মধ্যে এই ম্যাচটি মাঠে গড়ানোর মাধ্যমে আইপিএলের গায়ে যে আনলাকি বা অপয়ার তকমা পরেছিল সেটি মুছতে যাচ্ছে আজ। তবে এখনো যেহেতু করোনা ভাইরাস বিদায় নেয়নি তাই আইপিএলের ইতিহাসে এবারই প্রথমবারের মতো দর্শকছাড়া অনুষ্ঠিত হবে প্রত্যেকটি ম্যাচ। তাছাড়া এবারই প্রথমবারের মতো কোনো উদ্বোধনী অনুষ্ঠান থাকছে না আইপিএলে। অবশ্য এটি করোনার জন্য নয়। আইপিএলের আয়োজক বিসিসিআই ২০১৯ সালেই বলেছিল তারা আর উদ্বোধনী অনুষ্ঠান করতে ইচ্ছুক নয়। কারণ এতে করে অনেক টাকা অপচয় হয় তাদের।

এদিকে আইপিএলের গভর্নিং বডি যখন ১৯ সেপ্টেম্বর থেকে আইপিএল আয়োজনের ঘোষণা দেয় তখনই তারা একটি খসড়া সূচি তৈরি করেছিল। সেখানে তারা উদ্ভোধনী ম্যাচে রেখেছিল মুম্বাই ইন্ডিয়ানস ও চেন্নাই সুপার কিংসের নাম। কিন্তু চেন্নাই সুপার কিংস আরব আমিরাতে এসে পৌছানোর পর তাদের শিবিরে হানা দেয় করোনা। এতে করে সূচি প্রকাশ করতে দেরি করে আইপিএলর কর্তৃপক্ষ। তারা চেয়েছিল চেন্নাইয়ের ম্যাচ আরো কিছুদিন বাদে ফেলবেন। কিন্তু চেন্নাই অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি কর্তৃপক্ষকে জানান তারা প্রথম ম্যাচটিতেই খেলতে চায়। এরপর উদ্বোধনী ম্যাচে চেন্নাইকে রেখেই সূচি প্রকাশ করে আইপিএল গভর্নিং বডি।

এদিকে গত আসরে ফাইনালসহ মোট ৩টি ম্যাচে মুখোমুখি হয়েছিল চেন্নাই ও মুম্বাই। আর এই ৩টি ম্যাচের ৩টিতেই হেরে যায় মাহেন্দ্র সিং ধোনির চেন্নাই। ফলে এই আসরের প্রথম ম্যাচে চেন্নাই চাইবে গতবারের হারের প্রতিশোধ নিতে। যদিও চেন্নাইয়ের জন্য ব্যপারটি একটু কঠিন হবে। কারণ চেন্নাই দলের ধোনি, শেন ওয়াটসন ও আম্বাতি রাইডুর মতো খেলোয়াড়রা গত এক বছরে বড় কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে মাঠে নামেনি। অপরদিকে মুম্বাইয়ে যারা রয়েছেন তাদের বেশিরভাগই খেলার মধ্যে ছিলেন।

এদিকে এবারের আইপিএলে আরেকটি চিরচেনা রূপ দেখা যাবে না। আর সেটি হলো উপস্থাপক মায়ান্তি লেঙ্গারের ম্যাচ পূর্ববর্তী ও ম্যাচ পরবর্তী উপস্থাপনা ও বিশ্লেষন। তার বদলে এবার নারীদের মধ্যে ইংরেজি ভাষায় উপস্থাপনা করতে দেখা যাবে নেরোলি মেদোসকে।

তবে পুরুষ ধারাভাষ্যকারদের মধ্যে বড় নামগুলোই থাকছে। পুরুষ ধারাভাষ্যকারদের মধ্যে রয়েছেন হার্সা ভোগলে, সুনীল গাভাস্কার, ইয়ান বিষপ, ব্রেট লি, ডিন জোনস, ব্রায়ান লারা, গ্রায়েম সোয়ান ও স্কট স্টাইরিস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App