আ.লীগের রাজনীতির আগুণে ঘি ঢালছে বিরোধিরা!

আগের সংবাদ

কলকাতার চলচ্চিত্র উৎসবে সেরা বাংলাদেশের শারীফ অনির্বাণ

পরের সংবাদ

শুক্রগ্রহ রাশিয়ার! তাহলে যুক্তরাষ্ট্রের কোনটি?

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২০ , ৯:২৯ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২০ , ৯:২৯ অপরাহ্ণ

তারকাযুদ্ধ নিয়ে অনেক তর্ক আছে, বিতর্ক আছে। হলিউড মুভিও তৈরি হয়েছে তারকাযুদ্ধ নিয়ে। পৃথিবীর মানুষই মহাজাগতিক এই তারকাযুদ্ধে লিপ্ত হবেন একদিন। যখন বিজ্ঞান প্রযুক্তির শক্তিতে ভর করে মহাজাগতিক ক্ষমতা পেয়ে যাবে।

ঠিক এমন ভাবনার বাস্তব দৃষ্টান্ত স্থাপন করলেন রাশিয়ান মহাকাশ করপোরেশন রসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন। তিনি সাফ জানিয়ে দিলেন সৌরজগতের শুক্রগ্রহটি রাশিয়ার। তার এ ঘোষণার মধ্য দিয়ে পৃথিবীর সীমা ছাড়িয়ে গেল মানুষের কর্তৃত্ব।

দিমিত্রি রোগোজিন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে পূর্বপরিকল্পিত অভিযান ছাড়াও শুক্র গ্রহে নিজস্ব অভিযান পরিচালনা করা হবে। হেলিকপ্টার শিল্পের আন্তর্জাতিক প্রদর্শনী হেলিরাশিয়া ২০২০-তে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় মস্কোতে এসব কথা জানান তিনি।

গেল সপ্তাহে শুক্রগ্রহের বায়ুমণ্ডলে জীবনের সম্ভাবনা দেখতে পাওয়ার কথা জানিয়েছেন ব্রিটিশ জ্যোতির্বিজ্ঞানীরা। যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা গ্রহটির পৃষ্ঠতল থেকে ৫০ কিলোমিটার ওপরে ফসফিন নামে একটি গ্যাস শনাক্ত করার পর এই সম্ভাবনার কথা জানান। পৃথিবীতে জীবনের জন্য প্রয়োজনীয় এই পরমাণুটি কীভাবে সেখানে পৌঁছেছে তা নির্ণয়ের চেষ্টা চালাচ্ছেন তারা।

শুক্র গ্রহ

ঠিক এমন একটি সম্ভাবনার বিষয় গবেষকদের আলোড়িত করার পরই রাশিয়া থেকে এমন ঘোষণা এলো। বলা বাহুল্য, জলবায়ুর পরিবর্তনে পৃথিবী দিন দিন বসবাসের উপযোগিতা হারিয়ে ফেলছে। ইতোমধ্যে অনেকেই পৃথিবীর বাইরে আবাসন গড়ে তোলার উদ্যোগ নিচ্ছেন। চাঁদে জমি বেচাকেনা অনেক আগেই শুরু হয়ে গেছে।

এমন পরিস্থিতির মধ্যে শুক্রগ্রহকে নিজের বলে দাবি করার ঘটনায় নিশ্চিতভাবেই যুক্তরাষ্ট্র ক্ষুব্ধ হবে। তারাও হয়তো সৌরজগতের কোনো গ্রহকে নিজের বলে দাবি করতে পারে। সেজন্য হয়তো ট্রাম্প মুখিয়েও রয়েছেন। তবে কোন গ্রহকে যুক্তরাষ্ট্র নিজের বলে দাবি করবে তা সময়েই বলে দেবে।

এনএম

মন্তব্য করুন

যে মন্তব্যগুলো খবরের বিষয়বস্তুর সাথে মিল আছে এবং আপত্তিজনক হবে না সেই মন্তব্যগুলোই দেখানো হবে। প্রকাশিত মন্তগুলো পাঠকের নিজস্ব মতামত। পাঠকের কোন মন্তব্যের জন্য ভোরের কাগজ লাইভ কোন দায়ভার গ্রহণ করবে না।

জনপ্রিয়