নিউইয়র্কে বন্দুক হামলায় নিহত ২, আহত ১৪

আগের সংবাদ

এমপি পঙ্কজ দেবনাথ করোনা আক্রান্ত

পরের সংবাদ

পাঁচদিন পর দেশে ঢুকলো ভারতীয় পেঁয়াজ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২০ , ৫:৫৬ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২০ , ৮:২৪ অপরাহ্ণ

টানা পাঁচদিন বন্ধ থাকার পর অবশেষে ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন সীমান্তে আটকে থাকা পেঁয়াজবোঝাই ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে শুরু করেছে। গতকাল সন্ধ্যায় সীমান্তে আটকে থাকা পেঁয়াজবোঝাই ট্রাক বাংলাদেশে রপ্তানির অনুমতি দিয়েছে ভারত সরকার।  সেই নির্দেশনা পাওয়ার পর শনিবার (১৯ সেপ্টেম্বর) সকাল এগারোটার পরপরই দিনাজপুরের হিলি স্থলবন্দর ও চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজবোঝই ট্রাক বাংলাদেশে আসতে শুরু করেছে। সোনা মসজিদ স্থলবন্দর আমদানি রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক তৌফিফুর রহমান বাবু এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ১৪ সেপ্টেম্বরের আগে খোলা এলসির বিপরীতে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। অনুমতির পর শনিবার থেকে পেঁয়াজের ট্রাক সোনামসজিদ বন্দরে ঢুকতে শুরু করেছে। তবে ওপারে ভারতের মহদিপুর স্থলবন্দরে প্রবেশের অপেক্ষায় প্রায় তিন শতাধিক ট্রাক আটকে আছে। এছাড়া বেশকিছু ট্রাক পথে রয়েছে বন্দরের আসার জন্য। পর্যায়ক্রমে পেঁয়াজভর্তি সব ট্রাক প্রবেশ করবে বাংলাদেশে। ট্রাক চালকরা বলছেন, এখনও মহদিপুর স্থলবন্দরে প্রায় ৩’শ পেঁয়াজভর্তি ট্রাক আটকে আছে। কয়েকদিন ট্রাকের পেঁয়াজ আটকে থাকায় গরমে নষ্ট হয়ে যাওয়ার শঙ্কা করছেন ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও মূল্য বৃদ্ধির অজুহাত দেখিয়ে গত সমবার (১৪ সেপ্টেম্বর) থেকে ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। এর ফলে আমাদের এলসি করা ২৫০ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় ভারতের অভ্যন্তরে বিভিন্ন সড়কে কয়েকদিন ধরে আটকে ছিল। একইসঙ্গে ১০ হাজার মেঃ টঃ পেঁয়াজ আমদানির জন্য এলসি দেওয়া ছিল। এগুলোর কার্যক্রমও বন্ধ রেখেছিল তারা।

তিনি আরো জানান, গত মঙ্গলবার ভারতীয় ব্যবসায়ীরা আমাদের জানিয়েছিলেন যে, ১৪ সেপ্টেম্বর এর পূর্বে এলসির বিপরীতে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হওয়া পেঁয়াজ রফতানির অনুমতি দিতে পারে ভারত সরকার। সে অনুযায়ী গত বুধবার বাংলাদেশে পেঁয়াজ প্রবেশের কথা ছিল। কিন্তু অনুমতি না মেলার ফলে এবং গত পাঁচ দিন রফতানি বন্ধ থাকায় ৯ থেকে ১০ দিন পূর্বে ট্রাকে লোড করা পেঁয়াজগুলো ত্রিপল দিয়ে বাঁধা থাকায় অতিরিক্ত গরম ও বৃষ্টিতে অনেক ট্রাকের পেঁয়াজ পচন ধরতে শুরু করেছে।

এ অবস্থায় ভারতীয় ব্যাবসায়ীদে চাপের মুখে শুক্রবার দিল্লির বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটি নোটিশ জারি করা হয়েছে। এতে গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকারের রফতানি বন্ধের সিদ্ধান্তের আগে এলসির বিপরীতে টেন্ডার হওয়া পেঁয়াজগুলো রফতানির অনুমতি দিয়েছে দেশটির সরকার।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর নতুন করে কোনো আমদানি অর্ডার না নেয়ায় ভারত থেকে পেয়াঁজ আমদাদি বন্ধ হয়ে যায়। ভারত সরকারের হঠাৎ এ সিদ্ধান্তের কারণে গত ১৫ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল থেকে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন হাট-বাজারে বর্তমানে ৬০ টাকা থেকে ৭০ টাকা কেজি হিসাবে পেঁয়াজ বিক্রি হচ্ছে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়